Site icon The News Nest

সন্তানকে উচ্চশিক্ষিত করেও ঠাঁই বৃদ্ধাশ্রমে, মন ভরিয়ে দেবে উৎপল ভট্টাচার্যের শর্টফিল্ম ‘ঘরের বাইরে ঘর’

ghorer vitor ghor

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: দশ মাস দশ দিন গর্ভে ধারণ, কষ্টের তীব্রতা সহ্য করে যে মানুষটি সন্তানের জন্ম দেন, তিনিই মা। বাবাও যে কোন ত্যাগ স্বীকার করেন না, এমন নয়! জীবনের সবটুকু দিয়ে সন্তানকে মানুষ করেন। কিন্তু সেই সন্তানরা কি বাবা-মাকে মনে রাখে? এমন প্রশ্নই হয়তো আপনার-আমার মনে ঘুরপাক খাচ্ছে। এমনই এক গল্প তুলে তুলে ধরেছেন পরিচালক ও স্ক্রিপ্ট রাইটার উৎপল ভট্টাচার্য।

সন্তানকে শিক্ষিত করতে গিয়ে জীবনের সবটুকু অর্জন বিলিয়ে দিয়ে ঘরের বোঝা হতে হয়! ইতোপূর্বে আমরা এমন অনেক ঘটনারই সাক্ষী হয়েছি। সন্তানকে উচ্চশিক্ষিত করে বিনিময়ে অনেকের ঠাঁই হয়েছে বৃদ্ধাশ্রমে। অনেকে তো বৃদ্ধাশ্রমে থেকে বেঁচে যান, আর কেউ কেউ হয়তো নীরবে সহ্য করে যান অসহ্য যন্ত্রণা। তেমনই কিছু মানুষের গল্প তুলে ধরেছেন তিনি। আজকের হাইটেক দুনিয়াতে ছেলে মেয়েদের কাছে সময়ের বড় বড় অভাব। যার প্রভাব পড়ে বাবা মায়ের উপর। তারা নিজেদের অবহেলিত বলে ভাবতে শুরু করেন। সংসারে শুরু হয় অশান্তি। আর বাবা মা কে দেখার সময় নেই বলে তাদের রেখে আসা হয় ঘরের বাইরে বৃদ্ধাশ্রমগুলিতে। সংসারে দীর্ঘদিন অশান্তি, দুর্ব্যবহার, আর চোখের জলকে সঙ্গী করে অবাঞ্ছিতের মত কেউ কেউ বেঁচে থাকলেও অনেকেই বৃদ্ধাশ্রমে গিয়ে খুঁজে পান আপনজনদের। তাদের নিয়েই গড়ে তোলেন এক নতুন সংসার। যেখানে সবাই একে অপরের খেয়াল রাখে আর এ রকমই এক কাহিনী চিত্রিত হয়েছে পরিচালক ভট্টাচার্যের ‘ঘরের বাইরে ঘর’ শর্ট ফিল্মটিতে।

কাহিনী গড়ে উঠেছে একটি বৃদ্ধাশ্রমে ঘিরে। যেখানে সেইসব বৃদ্ধ-বৃদ্ধারা দিন কাটাচ্ছেন যাদের ছেলেমেয়েরা কর্মসূত্রে বাইরে থাকেন বা সংসারে অশান্তিতে একেবারে জেরবার কিংবা তারা সন্তানহীন। ফলে তাদের দেখার মত কেউ নেই। এক কথায় বলতে গেলে, যাদের গ্রাস করেছে নিঃসঙ্গতা, সেইসব মানুষগুলি বৃদ্ধাশ্রমে কেমন আছেন, কীভাবে দিন কাটাচ্ছেন সেই চিত্রই উঠেছে ‘ঘরের বাইরে ঘর’এর মাধ্যমে। যেখানে সুখে দুঃখে পরস্পর পরস্পরের পাশে থাকেন চন্দনা সমাজপতি, জয়ন্তী সেন শর্মা, সোমনাথ বাবু, প্রণবেশ বাবু সহ সস্ত্রীক রমেনবাবু। প্রিয়জনেদের থেকে দূরে সরে গিয়েও যারা খুঁজে পেয়েছেন নিজস্ব একটা জগত্‍। আর এক সঙ্গে থাকতে থাকতে একে অপরের প্রতি তৈরি হয়েছে একটা অদম্য টান। যা পরবর্তীকালে দুটো মানুষকে নতুন জীবন শুরু করার অনুপ্রেরণা জোগায় । আর তখনই সম্পত্তি বেহাত হওয়ার আশঙ্কায় তাতে বাদ সাধতে আসে তাদের ছেলেমেয়েরা। শেষ পর্যন্ত গল্পের মোড় কোনদিকে নেয় তা জানতে হলে দেখতে হবে ‘ঘরের বাইরে ঘর’। অ্যারোমা ক্রিয়েটিভ এন্ড এস এন সি মিডিয়া নিবেদিত, জয়া ভট্টাচার্য ও পদ্মনাভ গায়েন প্রযোজিত এই শর্ট ফিল্মে অভিনয় করেছেন দীপঙ্কর ঘোষ, আত্রেয়ী, প্রণয় শর্মা, জয় দাস, পদ্মণাভ গায়েন, কিঞ্জল, রিম্পার মত এক ঝাঁক নতুন প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীরা।

Exit mobile version