সন্ত্রাসে মদতদান বন্ধ না করলে কালো তালিকায় ঢুকবে পাকিস্তান, ইমরান সরকারকে হুঁশিয়ারি আন্তর্জাতিক সংস্থার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: রাষ্ট্রপুঞ্জে যে অঙ্গীকার করেছেন, অবিলম্বে পালন করুন। সন্ত্রাসবাদীরা যেন আপনাদের দেশ থেকে অর্থসাহায্য না পায়। না হলে আপনাদের দেশকে কালো তালিকাভূক্ত করা হবে। পাকিস্তানকে এমনই কড়া ভাষায় হুমকি দিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।

দ্যা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স সম্প্রতি এক হুঁশিয়ারি দিয়ে বলেছে, আগামী ৪ মাসের মধ্যে রাষ্ট্রসংঘের নির্দেশ মতো পাকিস্তানকে কড়া ব্যবস্থা নিতে হবে জঙ্গিদের বিরুদ্ধে। তা না হলে কালো তালিকাভূক্ত করা হবে ইমরান খান সরকারকে। বিভিন্ন ধরনের আর্থিক দুর্নীতির ওপর নজরদারি চালায় এফএটিএফ। দুনিয়ার ৩৭টি দেশ এই সংস্থাকে অনমোদন দিয়েছে দুনিয়ার ৩৭টি দেশে। সম্প্রতি হাফিজ সইদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। বহু চেষ্টা করেও তা ঠেকাতে পারেনি পাকিস্তানের বন্ধু চিন। এবার কালো তালিকাভূক্ত হলে প্রবল বিপাকে পড়বে ইমরান খান সরকার। কারণ এমনিতেই দেশের আর্থিক অবস্থা খুবই খারাপ। সৌদি আরব থেকে সাহায্য নিয়ে দেশ চলছে। তার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ আর্থিক সাহায্য বন্ধ করে দিলে সরকার টেকানো দায় হবে ইমরানের।

শনিবার সকাল ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “এর আগে জানুয়ারি ও মে মাসে নিজের কথা রাখতে পারেনি পাকিস্তান। আগেও একই ঘটনা ঘটেছিল। তাই ২০১৮ সালের জুন মাস থেকে আন্তর্জাতিক ওই সংস্থা তাদের ধূসর তালিকাভুক্ত করে। এবারও যদি ব্যর্থ হয় তাহলে ওদের সমস্যা আরও বাড়বে। তবে আমরা আশা করি, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই পাকিস্তান তাদের প্রতিশ্রুতি পূরণ করবে। ওদের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলি থেকে সন্ত্রাসবাদ ও জঙ্গিদের নির্মূল করার সবরকম ব্যবস্থা নেবে।”

এদিকে আন্তর্জাতিক সংস্থার এই হুঁশিয়ারির পরে চাপে পড়ে গিয়েছে পাকিস্তান। এপ্রসঙ্গে শুক্রবার তারা জানায়, এফএটিএ-এর নির্দেশ মতোই নির্দিষ্ট সময়সীমার মধ্যে পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। তারপর খুব তাড়াতাড়ি ধূসর তালিকা থেকে বাদ যাবে পাকিস্তানের নাম।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest