সন্ত্রাস দমন আইনের আওতায় ইয়াসিন মালিকের জেকেএলএফ নিষিদ্ধ করল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: পুলওয়ামা হামলার পর থেকে কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির বিরুদ্ধে কঠোর হয়েছে কেন্দ্র। সন্ত্রাস দমন আইনের আওতায় শুক্রবার সংগঠনটিকে নিষিদ্ধ করা হল।উপত্যকায় সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে বর্তমানে জেলবন্দি কাশ্মীরের বিচ্ছিন্নতাকামী নেতা ইয়াসিন মালিক।

জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ করার ৩ সপ্তাহের মধ্যেই ইয়াসিন মালিক চালিত এই সংগঠনকে নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। আটক করা হয় সংগঠনের নেতা আব্দুল হামিদ ফায়াজকেও।সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের অভিযোগে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক জানিয়েছেন, জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতামূলক কাজকর্মে ইন্ধন জোগাচ্ছিল ওই সংগঠন। তাই বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ)বিভিন্ন ধারায় ওই সংগঠনকে নিষিদ্ধ করা হল।

ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় জঙ্গি হামলার পরে কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। বাড়ি বাড়ি হানা দিয়ে ব্যাপক ধরপাকড় শুরু করে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। জেলবন্দি করা হয়ে অনেককে। এখনও গৃহবন্দি হয়ে রয়েছেন অনেকে, যার অন্যতম হলেন ইয়াসিন মালিক। এই মুহূর্তে জম্মুর কোট বলওয়াল জেলে বন্দি তিনি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest