Site icon The News Nest

সব সমীক্ষায় আবার মোদী! চড়চড়িয়ে বাড়ছে সেনসেক্স-নিফটি

modi supporters 660 120913122134 052019083701

#নয়াদিল্লি: বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের পর দিনই চাঙ্গা শেয়ার বাজার। দিনের শুরুতেই এক লাফে অনেকটা উঠে গেল সেনসেক্স-নিফটি।

সকাল ১০টায় বাজার খোলার পরই ক্রমাগত উঠতে শুরু করে সেনসেক্স, নিফটির পয়েন্ট। মাত্র ৩০ মিনিটের মধ্যে ৯৭৯.০২ পয়েন্ট বেড়ে গিয়ে সেনসেক্স ৩৮৯০৯.৭৯ পয়েন্ট ছুঁয়ে ফেলে। আর ২৯২.৮ পয়েন্ট বেড়ে নিফটি ছুঁয়ে নেয় ১১৬৯৯.৯৫ পয়েন্ট।

দিনের শুরুতে যে কোম্পানিগুলির ওপরে ভর করে সেনসেক্সের সূচক বেড়েছে, তার মধ্যে আছে মারুতি সুজুকি, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, লার্সেন অ্যান্ড টুব্রো, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। নিফটির অন্তর্গত যে কোম্পানিগুলির শেয়ারের দাম সবচেয়ে বেড়েছে, তার মধ্যে আছে ইন্ডিয়াবুলস হাউসিং ফিনান্স, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, মারুতি সুজুকি, লার্সেন অ্যান্ড টুব্রো এবং আলট্রাটেক সিমেন্ট।

সেনসেক্সে অন্তর্গত কেবল তিনটি শেয়ারের দাম দিনের শুরুতে কমেছে। সেগুলি হল বাজাজ অটো, ইনফোসিস এবং এইচ সি এল টেকনোলজিস। নিফটির অন্তর্গত যে শেয়ারগুলির দাম কমেছে, তাদের মধ্যে আছে ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিস, বাজাজ অটো, টেক মাহিন্দ্রা, জি এন্টারটেনমেন্ট, ইনফোসিস এবং এইচ সি এল টেকনোলিজিস।

সোমবার টাকার দামও বেড়েছে। এদিন সকাল ন’টা বেজে ছেচল্লিশ মিনিটে ভারতীয় মুদ্রার দাম আমেরিকান ডলারের তুলনায় ৬৯ পয়সা বাড়ে। এক ডলারের দাম হয় ৬৯. ৫৯ টাকা।

সেনট্রাম ব্রোকিং সংস্থার হেড অব রিসার্চ (ওয়েলথ) জগন্নাধাম থুনুগুন্টলা বলেন, বেশিরভাগ এক্সিট পোলে দেখা যাচ্ছে, দেশে একটি স্থিতিশীল সরকার আসবে। বাজারের পক্ষে তা ইতিবাচক ইঙ্গিত। আমরা ধরে নিচ্ছি, আগামী দিনে রাজনৈতিক ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা যাবে না। সংস্কার চলবে। পরে অবশ্য জগন্নাধাম বলেন, ২৩ মে-র পরে বাজারে নতুন করে অর্থনীতি ও আয়বৃদ্ধির ওপরে নজর দেওয়া হবে।

 

Exit mobile version