সমস্ত ভিভিপ্যাটের সঙ্গে মেলাতে হবে ইভিএম, নির্বাচন কমিশনে দাবি বিরোধীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ হতেই নির্বাচন কমিশনের উপর চাপ বাড়িয়ে দিল কংগ্রেস-তৃণমূল সহ বাইশটি বিরোধী দল। তাঁদের দাবি, প্রতিটি লোকসভা কেন্দ্রে ভোট গণনার সময় আগে পাঁচটি ভিভিপ্যাট তথা ভোটার ভেরিফাইড পেপার অডিট ট্রেইল মেশিনের গণনা করতে হবে। তার পর যেন ইভিএম গণনা শুরু হয়। শুধু তা নয়, তাঁদের এও বক্তব্য, ওই পাঁচটি ভিভিপ্যাট মেশিনের গণনার ফলের সঙ্গে ভোটিং মেশিনের গণনার ফলের গরমিল হলে একশ শতাংশ ভিভিপ্যাটই গণনা করতে হবে।

আজ সকাল থেকেই ইভিএম নিয়ে সরগরম রাজধানীর রাজনীতি। উত্তরপ্রদেশের বেশ কয়েকটি জায়গায় স্ট্রং রুমে সন্দেহজনক গতিবিধির ভিডিয়ো ফুটেজ সামনে আসার পর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টির কর্মী-সমর্থকেরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতেও শুরু করেন। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-ও ইভিএম কারচুপির ঘটনায় উদ্বেগপ্রকাশ করেন।। বেলা বাড়তে ইভিএম কারচুপির এই সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় নির্বাচন কমিশন। একই সঙ্গে কোথাও কোনও গাফিলতি থাকলে দোষী ব্যক্তিকে শাস্তি দেওয়া হবে বলে সবাইকে আশ্বস্ত করে তারা। মঙ্গলবার সকালেই সুপ্রিম কোর্ট একটি মামলার প্রসঙ্গে জানিয়ে দিয়েছে, একশ শতাংশ ভিভিপ্যাট গণনার মতো নির্বুদ্ধিতার মানে নেই। সুতরাং কমিশন যা ঠিক করেছে তাই হবে।

এরই মধ্যে নয়াদিল্লির কনস্টিটিউশন ক্লাবেচন্দ্রবাবু নায়ডুর উদ্যোগে জরুরি বৈঠকে বসে বিরোধী রাজনৈতিক দলগুলি। সেই বৈঠকে অংশ নিয়েছিলেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, অশোক গহলৌত এবং অভিষেক মনু সিঙ্ঘভি, ডিএমকে নেত্রী কানিমোঝি, তৃণমূল নেতা ডেরেক ও ব্রায়েন এবং আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল, বহুজন সমাজ পার্টির নেতা দানিস আলি-সহ আরও অনেকে। এরপরই ২২ টি বিরোধী দলের প্রতিনিধিরা যান নির্বাচন কমিশনে। নির্বাচন কমিশনে গিয়ে তাঁরা বলেন, ভিভিপ্যাটের কাগজের স্লিপের সঙ্গে ইভিএম তথ্যে কোনও গরমিল পাওয়া গেলে সেই আসনের সমস্ত ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখতে হবে। একই সঙ্গে তাঁদের দাবি, যে পাঁচটি বুথের ক্ষেত্রে ভিভিপ্যাটের স্লিপ এবং ইভিএম মিলিয়ে দেখার কথা বলেছে নির্বাচন কমিশন, সেই পাঁচটি বুথ গণনার আগেই বাছাই করে ফেলতে হবে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী শেষ রাউন্ডের ভোটের পরই এই পাঁচটি বুথকে লটারির ভিত্তিতে চিহ্নিত করার কথা।

নির্বাচন কমিশনে নিজেদের বক্তব্য জানানোর পর কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ সাংবাদিকদের বলেন, ‘‘আগামীকাল সকালে আমাদের সঙ্গে ফের কথা বলার জন্য সময় চেয়েছে নির্বাচন কমিশন।’’ একই সঙ্গে তিনি জানান, কংগ্রেস বা অন্য কাউকে ভোট দিলেও সেই ভোট বিজেপির খাতায় জমা হচ্ছে, এই ধরনের ঘটনা আটকাতেই ব্যবস্থা নিচ্ছেন তাঁরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest