Site icon The News Nest

সময় কাটাতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গুগলে দেড় কোটির চাকরি পেলেন আবদুল্লাহ

মুম্বই: আইআইটি এন্ট্রান্স ব্যর্থ হয়েছিলেন তিনি। কিন্তু এখন যে চাকরি পেয়েছেন আবদুল্লাহ খান তা অনেক আইআইটিয়ানের কাছেই স্বপ্ন।গুগলের লন্ডন অফিসে চাকরি পেয়েছেন নন আইআইটি কলেজ থেকে পাশ ২১ বছরের স্নাতক। চার বছরের কনট্যাক্টের প্যাকেজ দেড় কোটি টাকা। বেসিক প্রায় ৫৪ লক্ষ টাকা বছরে, তার সঙ্গেই রয়েছে ১৫% বোনাস, ৫৮.৯ লক্ষ টাকার স্টক। আগামী সেপ্টেম্বরেই হই হই করে লন্ডনে চাকরি করতে যাবেন তিনি।

গুগলের অনলাইন একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন আবদুল্লা। সেখানে তাঁর প্রোফাইল দেখেই যোগাযোগ করে গুগল। নভেম্বরে আবদুল্লার কাছে গুগল থেকে ইমেল আসে। তাঁকে বলা হয়, ইউরোপে চাকরির জন্য সে চাইলেই গুগলে ইন্টারভিউ দিতে পারে। এমন অফার লুফে নেয় তরুণ। তাঁর কথায়, ‘‘আমি ছাপোষা ঘরের ছেলে। মন দিয়ে পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চেয়েছিলাম। গুগল থেকে অফার পাবো স্বপ্নেও ভাবিনি।’’ অনলাইনে বেশ কয়েক দফা ইন্টারভিউ চলে মাস কয়েক ধরে। সেখানে যোগ্যতার সঙ্গে উত্তীর্ণ হওয়ার পর, ফের ফাইনাল স্ক্রিনিং। সেখানেও নাকি বাজিমাত করে দেন আবদুল্লা। তার পর আর ফিরে তাকাতে হয়নি। গুগলের লন্ডন অফিস থেকে চাকরির চিঠি সটান চলে আসে তাঁর হোস্টেলে।

সৌদি আরবের একটি স্কুল থেকে পড়াশোনা শেষ করে মুম্বই কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং করছেন আবদুল্লা। গুগলে চাকরি আর বেতন দেখে প্রায় অজ্ঞানই হয়ে যাচ্ছিলেন তরুণ। বলেছেন, ‘‘আমি শুধু মজা করার জন্যই প্রতিযোগিতায় ভাগ নিই। প্রথমে ইমেল পেয়েও বিশ্বাস করতে পারিনি। আমার বন্ধুদের, শিক্ষকদের দেখাই। তার পর ইন্টারভিউয়ের অফার পেয়ে আর কিছু ভাবিনি। মনে জোর নিয়ে এগিয়ে গেছি।’’

Exit mobile version