দিল্লির সরকারি বাসে ও মেট্রোয় বিনা টিকিটে চড়তে পারবেন মহিলারা, ঘোষণা কেজরির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: রাজধানীর মহিলারা এবার বিনা ভাড়াতেই বাস ও মেট্রোতে সফর করতে পারবেন। ঘোষণা করে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এর জন্য যে বিপুল টাকা ভর্তুকি দিতে হবে তার ব্যায় ভার বহন করবে দিল্লি সরকার।

দিল্লিতে সরকারি বাসের সংখ্যা দেশের যে কোনও শহরের তুলনায় বেশি। সব রুটেই সরকারি বাসের আধিক্য রয়েছে। দিল্লির সরকারের পরিবহণ দফতরের অধীনেই সেই বাস চলাচল করে। প্রতি দিন মহিলা যাত্রীর সংখ্যা কয়েক লক্ষ। একই ভাবে দিল্লি মেট্রোতে প্রতিদিন মহিলা যাত্রীর সংখ্যা প্রচুর। সরকারি একটি সূত্রের হিসাবে, দিল্লির মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের জেরে সরকারি কোষাগারে বছরে সাতশ কোটি টাকার ধাক্কা লাগতে পারে। সোমবার কেজরিওয়াল সংবাদকদের বলেন, ডিটিসি ও মেট্রো রেলকে এ ব্যাপারে তাদের পরিকল্পনার কথা জানাতে বলেছি। আগামী ২-৩ মাসের মধ্যে এই ব্যবস্থা চালু হয়ে যাবে। কেন্দ্রকে বলেছিলাম বাসভাড়া না বাড়াতে। তা তার শোনেনি। কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে দিল্লি সরকারের ৫০-৫০ ভাগিদারি রয়েছে। ওরা আমার কথা শোনেনি। এখন বাসের যে ভাড়া বাড়বে তা দিল্লি সরকার দেবে।

কেজরিওয়ালের এই সিদ্ধান্তের বৈধতা নিয়েও অবশ্য প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, সরকারি বাসের নিয়ন্ত্রণ কেজরিওয়াল সরকারের হাতে থাকলেও দিল্লি মেট্রো রেল কর্পোরেশন একটি যৌথ উদ্যোগ। ওই প্রতিষ্ঠানে রাজ্যের পাশাপাশি কেন্দ্রের অংশীদারিত্বও রয়েছে। ফলে কেন্দ্রের কোনওরকম অনুমতি না নিয়েই কেজরিওয়াল একতরফা তা ঘোষণা করে দিতে পারেন কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে। ডিএমআরসি-র এক কর্তার কথায়, পপুলিজমের কারণে কলকাতা মেট্রোর ভাড়া বাড়াতে দেওয়া হয় না। সেই কারণে কলকাতা মেট্রো কখনওই লাভজনক হয়ে উঠতে পারেনি। দিল্লি মেট্রো লাভজনক বলেই এতো ভাল পরিষেবা দিতে পারে। কেজরিওয়াল যে পপুলিজমের কথা বলছেন, তাতে দিল্লি মেট্রোর পরিষেবা সঙ্কটে পড়তে পারে।

আগামী বছরেই দিল্লিতে বিধানসভা ভোট হবে। কেজরিওয়ালের এই সিদ্ধান্ত সেই লক্ষ্যেই বলে মনে করা হচ্ছে। শুধু বাসের ভাড়া কমানো নয়, দিল্লি বিদ্যুৎ মাশুল কম রাখার ব্যাপারে এ দিন সওয়াল করেছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে ফিক্সড চার্জ তথা স্থায়ী মাশুল সরকারের সঙ্গে আলোচনা করে বাড়িয়ে দিয়েছে ডিইআরসি। তা ফের আগের হারে নেওয়ার ব্যাপারে তাদের সঙ্গে কথা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest