সরষে বাটা দিয়ে চিংড়ি করলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করলা নামটা শুনলেই আনেকের চোক মুখ বেঁকে বসে। কারণ করলা খেতে অনেকেই চায় না তেঁতো বলে। অথচ এই করলা খুবই পুষ্টিকর সবজি। এজন্য এটা খাওয়া থেকে বিরতি থাকবেন না। তারথেকে ভাল করলাকে কিভাবে সুস্বাদু রান্না করা যায়, সেদিকে নজর দেয়া উচিত।

চিংড়ি করলাটা খেতে খুব সুস্বাদু এবং এটি তেঁতো হয় না। আজ এই রান্নাটা করে দেখা যাক।

 

উপকরণ : চিংড়ি (১ কাপ), করলা (২টি), পেঁয়াজ কুঁচি (হাফ কাপ), আদা-রসুন বাঁটা (১ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৮টি), লঙ্কা গুঁড়ো (১ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১/২ টেবিল চামচ), সরিষা বাঁটা (২ টেবিল চামচ), সরিষা তেল (৩ টেবিল চামচ), লবণ ও জল পরিমাণ মত।

 

প্রনালী : প্রথমে চিংড়িগুলো ভাল করে পরিষ্কার করে রাখুন। গোটা সরিষে গুলো একটু জলে ভিজেয়ে রাখুন তাতে বাঁটতে সুবিধে হবে। করলা ২ টি গোল গোল করে কেটে নিন।

এবার একটি প্যানে সরিষার তেল দিয়ে অর্ধেক পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা ভেঁজে নিন। পেঁয়াজটা হালকা লাল লাল হলে তারসঙ্গে আদা-রসুন বাঁটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে একটু জল যোগ করুন।

জল গরম হয়ে উঠলে তাতে একে একে লঙ্কার গুঁড়ো, হলুদের গুঁড়ো ও লবণ দিয়ে মিনিট দুই ভাল করে মিশিয়ে নিন। পরিষ্কার করে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দিন। মাছ গুলো উল্টে পালটে দিয়ে মিনিট ৭-৮ ঢেকে রান্না করুন।

তেল হালকা ভেসে উতলে সামান্য জল(১/২ কাপ) দিয়ে দিন। সরিষা বাঁটা দিয়ে হালকা করে নেড়ে মেশান। এবার মিডিয়াম আঁচে করলা, কাঁচা লঙ্কা ও বাকি পেঁয়াজ কুঁচি তাতে দিয়ে দিন। ভালো করে নেড়ে আবার ঢেকে দিন।

আঁচ কমিয়ে দিয়ে ৫ মিনিট মত ঢেকে রাখুন। করলা যাতে প্যানে পুড়ে লেগে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

এবার ঢাকনা খুলে নেড়ে দিন।  হালকা নেড়ে আরও ১০ মিনিট ঢেকে রাখুন।

বেশি ভেজে ফেললে নরম নরম ভাবটা থাকবে না, খেতেও ভালো লাগবে না তাই আরও একবার নাড়িয়ে রান্নাটা নামিয়ে ফেলুন। আর গরম গরম পরিবেশন করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest