Site icon The News Nest

‘সাজানো সাক্ষাৎকার গোঁসাইয়ের’,করা হল না ১৬ প্রাসঙ্গিক প্রশ্ন

arnav

নয়াদিল্লি: ভোট প্রচারে করতে শুক্রবার রিপাবলিক টিভিকে ব্যক্তিগত সাক্ষাৎকার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে যথারীতি সঞ্চালক সেই সব প্রশ্ন তোলেন যা অতি সাধারণ। সমসাময়িক বিষয়গুলি সযত্নে এড়িয়ে গিয়েছেন সবার পরিচিত সঞ্চালক অর্ণব গোস্বামী। তিনি যে এটি করবেন তাও বোধ করি দেশের মানুষের কাছে গোপন নেই। মোদী জামানার আগেও সংবাদমাধ্যম সম্পূর্ণ নিরপেক্ষ ছিল এমনটা নয়। খানিকটা পক্ষপাতদুষ্টতা তার মধ্যে ছিল। কিন্তু মোদী জামানায় কিছু সংবাদমাধ্যম নিজেদেরকে নির্লজ্জভাবে পক্ষপাতদুষ্ট করে তোলে। সেই সংবাদমাধ্যমগুলির নাম বলার আর অপেক্ষা রাখে না। দেশের জনগণ এই সংবাদ মাধ্যমগুলি এবং তাদের সঞ্চালকের ভালোভাবে চেনেন। যে সংবাদমাধ্যমে বসে নির্বাচনী প্রচার করা সম্ভব শুক্রবার সেখানেই গিয়েছিলেন প্রধানমন্ত্রী। ৬৯ মিনিট সেখানে নানা বিষয় নিয়ে কথা বলেন তিনি। মোট ২৮ টি প্রশ্ন নরেন্দ্র মোদীর জন্য সাজানো হয়েছিল। অত্যন্ত শালীন ভঙ্গিতে সে প্রশ্নগুলি প্রধানমন্ত্রীকে করেছিলেন অর্ণব গোস্বামী। বাকিদের ক্ষেত্রে অবশ্য গোস্বামীকে এমন শালীনভাবে প্রশ্ন করতে দেখা যায় না।এবার মূল কথায় আসা যাক। যে প্রশ্নগুলি সঞ্চালক সযত্নে এড়িয়ে যাওয়া গেলেন সেগুলো তুলে ধরেছে দ্য কুইন্ট। আরও ১৬টি প্রশ্নমালা তৈরি করেছে যা অন্য যেকোনো সঞ্চালক হলে প্রধানমন্ত্রীকে করতেন। কিন্তু  বিজেপি ঘনিষ্ঠ বলে বলে পরিচিত চ্যানেল যে এই প্রশ্ন তুলবেন না তা স্বাভাবিক।

বর্তমান পরিপ্রেক্ষিতে যে প্রশ্নগুলি অর্ণব এড়িয়ে গিয়েছেন সেগুলি ক্রমান্বয়ে তোলা যাক।

১. পুলওয়ামা হামলার আগে সিআরপিএফ স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন করেছিলেন যাতে তাদের এয়ারলিফট করা হয় কিন্তু সে আবেদনে গুরুত্ব দেওয়া প্রয়োজন মনে করেনি স্বরাষ্ট্রমন্ত্রী কিন্তু কেন?

২. বালাকোটে পাক জঙ্গি নিধনের কথা প্রচার হয়েছিল সমস্ত মিডিয়াতেই। কিন্তু ঠিক কত জন জঙ্গি নিহত হয়েছে তা স্পষ্ট করা হল না কেন? যদিও বিজেপি সভাপতি অমিত শাহ একবার বলেছিলেন আড়াইশো জঙ্গী মরেছে। তাঁর এই দাবি ভিত্তি কোথায়?

৩.মিশন শক্তি নিয়েও প্রশ্ন তোলা হয়নি। সত্যিই কি মিশন শক্তি ঘোষণা ডিআরডিও করেছিল নাকি প্রধানমন্ত্রী নিজের উদ্যোগে এই ঘোষণা করেন? সত্যিই কি এর সফল পরীক্ষা হয়েছিল নাকি লোকসভার প্রচারে হাতিয়ার করতেই ২৮ মার্চকে নির্দিষ্ট করা হয়েছিল?

৪.প্রধানমন্ত্রীর মত গুরুত্বপূর্ণ পদে থেকে বিরোধীদের ‘সারাব’ বলা যায় কি ? এটি কি প্রধানমন্ত্রীর পক্ষে শোভন ? ‘সারাব’ মানে অ্যালকোহল যা অস্বাস্থ্যকর। বিরোধীরা কি গণতন্ত্রে অস্বাস্থ্যকর? তিনি কি গণতন্ত্র চান না ? তাহলে বিরোধীদের ‘অস্বাস্থ্যকর’ বলার কারণ কি ?

৫. ট্রেনে চায়ের কাপে, টি-শার্টে প্রধানমন্ত্রীর ছবি, চৌকিদার শব্দ নিয়ে নতুন রাজনীতির প্রচার- এগুলো কি আদর্শ নির্বাচন বিধি ভঙ্গ করছে না?

৬.কেন দানের আকারে বিদেশি অর্থ গ্রহণে অনুমোদন দেওয়া হল রাজনৈতিক দলগুলিকে ? দেশের রাজনীতিতে বিদেশের অর্থ কি জরুরী? তাতে কি বিদেশের বিশেষ স্বার্থ চরিতার্থ হওয়ার সম্ভাবনা থাকে না?

৭. নোট বন্দি ব্যর্থ হল কেন? আরবিআই রিপোর্ট দিয়েছিলো যে ৯৯. ৩ শতাংশ টাকা ফেরত এসেছে। তাহলে কালো টাকা গেল কোথায? বিমুদ্রাকরণ এর উদ্দেশ্য কি ছিল?

৮. এনএসএসও রিপোর্ট অনুযায়ী ৪৫ বছরে রেকর্ড বেকারত্ব। মোদী জমানায় ৬.১ শতাংশ হারে বেড়েছে বেকারত্ব। তাহলে প্রতি বছর দু’কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতির কি হল?

৯. প্রধানমন্ত্রী বলেছিলেন পিটিয়ে মারা নিয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে অথচ এমনই খুনিদের ৮ জনকে তাঁর মন্ত্রী জয়ন্ত সিনহা গলায় মালা পরিয়ে এসেছিলেন। সে ক্ষেত্রে কি বলবেন প্রধানমন্ত্রী ?

১০. পরের অনুচ্চারিত প্রশ্ন হল গেরুয়া শিবিরের আপত্তিকর ট্রোল নিয়ে। গৌরী লঙ্কেশ হত্যা নিয়ে যখন নিখিল দধীচি অত্যন্ত আপত্তিকর কু কথা বলেন তার বিরুদ্ধে কী প্রধানমন্ত্রী কোনও ব্যবস্থা নিয়েছিলেন ?

১১.নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন ২০২২ সালের মধ্যে কৃষকদের আচ্ছে দিন আসছে। অথচ দেখা যাচ্ছে দিন দিন তাদের অবস্থা আরও করুণ হচ্ছে। এখনও নিজের এই দাবিতে অটল থাকার যথার্থ হেতু কি?

১২. রাফাল চুক্তিতে দুর্নীতি বিরোধী অংশটি মুছে ফেলা হয়েছিল কেন? কেনই বা এই চুক্তিতে অফসেট পার্টনার হিসেবে অনিল আম্বানীকে ঢোকানো হয়েছিল? কোন যুক্তিতে বাদ দেওয়া হয়েছিল হ্যালকে ?

১৩. কর্মসংস্থানের রিপোর্ট এনএসএসও- কে বাদ দিয়ে ইপিএফও এর রিপোর্ট দেখানো হয়েছিল কেন?

১৪.সিবিআই প্রধান অলোক বর্মাকে তাঁর পদ থেকে সরানোর সময় নিয়ম অনুসরণ করা হয়নি কেন?

১৫.নীরব মোদী পিএনবি টাকা তছরুপ করে পালিয়ে যাবার পরও ২০১৮ সালের জানুয়ারিতে দাভোসে তাঁর সঙ্গে ছবি তুলতে প্রধানমন্ত্রীর বাজলো না কেন?

১৬. কর্নাটকে ইউপিএ জামানায় যে ঋণ মুকুব হয়েছিল এবং আবাসন তৈরি হয়েছিল সেগুলিকে কোন যুক্তিতে প্রধানমন্ত্রী মিথ্যা বলেছিলেন? অত্যন্ত প্রাসঙ্গিক এই প্রশ্নগুলি রিপাবলিক টিভি প্রধানমন্ত্রীকে করেনি অথচ সেখানে তিনি কি খেলেন কি পড়লেন এমন ধরনের বহু প্রশ্ন ছিল। যা দেখেশুনে নিন্দুকদের দাবি, গোঁসাই – এর গোটা সাক্ষাৎকার টাই সাজানো ।

Exit mobile version