সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন রাজীব কুমার, রক্ষাকবচের সময়সীমা বাড়ানোর আবেদন শুনল না আদালত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারের আইনি সুরক্ষার অন্তর্বর্তীকালীন সময়সীমা বাড়ানোর আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালত স্পষ্টতই জানিয়ে দেয়, রাজীবের আবেদন নিয়ে নতুন করে কোনো বেঞ্চ গঠন করা হবে না। শীর্ষ আদালতের এই নির্দেশেই পরিষ্কার হয়ে গেল, আইনি রক্ষকবচের মেয়াদ বৃদ্ধির আবেদন আর পুনর্বিবেচনা করা হবে না।

এর অর্থ, এ সপ্তাহেই শেষ হচ্ছে রাজীবের আইনি রক্ষাকবচের মেয়াদ। তারপরে যে তাঁকে ইচ্ছে করলেই গ্রেফতার করতে পারে সিবিআই। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত যে রাজ্যের এই শীর্ষ পুলিশ কর্তার কাছে বড় ধাক্কা তা স্বীকার করে নিয়েছেন তাঁর ঘনিষ্ঠরা। তাঁরা শীর্ষ আদালতের রায় শোনার পরই দ্রুত এ রাজ্যের আদালতে চেষ্টা চালাচ্ছেন আগাম জামিনের আবেদন করার, কিন্তু এ দিনও কলকাতায় আইনজীবীদের ধর্মঘট থাকায় সে সুযোগও তাঁরা এখনও পাননি।

চিটফাণ্ড মামলায় এর আগে রাজীব কুমারকে রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত গত ৫ ফেব্রুয়ারি তার রায়ে জানিয়েছিল, রাজীবকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে। তবে তাঁকে এখনই গ্রেফতার করা যাবে না। কিন্তু এর পরেও সিবিআই রাজীবকে হেফাজতে নিয়ে জেরার করার আবেদন জানানোয় এবং তাঁর বিরুদ্ধে তথ্য ও প্রমাণ সুপ্রিম কোর্টে পেশ করার পর আদালত গত ১৭ মে রাজীব কুমারের রক্ষাকবচ প্রত্যাহার করে নেয়। সেই সঙ্গে জানায়, সিবিআই যেমন রাজীবের বিরুদ্ধে এখন আইনত ব্যবস্থা নিতে পারবে। তেমনই রাজীবও সাত দিনের মধ্যে উপযুক্ত আদালতে আগাম জামিনের জন্য আবেদন জানাতে পারবেন।

কিন্তু মুশকিল হল, হাওড়া আদালতে তাঁদের উপর হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে বাংলায় এখন আইনজীবীদের কর্মবিরতি চলছে। এই পরিস্থিতিতে গতকাল সোমবার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন রাজীব। তাঁর আইনজীবীরা আদালতে বলেন, বাংলায় যেহেতু আইনজীবীদের কর্মবিরতি চলছে, তাই সুপ্রিম কোর্ট যেন রক্ষাকবচের মেয়াদ বাড়িয়ে দেয়। কিন্তু সুপ্রিম কোর্ট তখনই কোনও মত না দিয়ে এ ব্যাপারে রেজিস্ট্রারের কাছে আবেদন জমা দিতে বলেন। তার পর আজ রাজীব কুমারের আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest