Site icon The News Nest

সুস্থ ও নিরাপদে আছেন মাসুদ! মৃত্যু জল্পনা উড়িয়ে বিবৃতি দিল জইশ

masud az 1

ইসলামাবাদ:  রবিবার দিনভর মাসুদের মৃত্যু নিয়ে বহু জল্পনা ছড়ানোর পরে, শেষমেশ সমস্ত সন্দেহের অবসান ঘটিয়ে জইশ বিবৃতি প্রকাশ করে জানায়, “শ্রদ্ধেয় মাসুদ আজ়হার  আল্লার কৃপায় নিরাপদ ও সুস্থ আছেন।”

মোস্ট ওয়ান্টেড  জইশ জঙ্গি প্রধান মাসুদ আজহারের  মৃত্যু হয়েছে— রবিবার দুপুর থেকেই এমন একটা জল্পনা শুরু হয়ে যায় ভারত-পাকিস্তান দুই দেশেই।  সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন টুইট এবং ফেসবুক পোস্টে এ রকম জল্পনা শুরু হয়ে গিয়েছে। একাধিক পোস্টে দাবি করা হয়েছে, ওই জঙ্গি নেতার মৃত্যু হয়েছে। ভারতের একাধিক টেলিভিশন চ্যানেলেও এ দিন বিকেল থেকে জঙ্গি নেতার মৃত্যু হয়েছে বলে জল্পনা শুরু হয়ে যায়। তবে তাঁরাও কোনও সূত্র উল্লেখ করেননি।  অন্য কোনও সূত্র থেকেও সেই দাবির সমর্থনে কোনও নিশ্চয়তা মেলেনি।  এ দিন সন্ধ্যা পর্যন্ত পাক সংবাদ মাধ্যমে এ বিষয়ে কোনও খবর পাওয়া যায়নি।  ভারতের গোয়েন্দাদের একাংশের আশঙ্কা, পাক গোয়েন্দারা পরিকল্পিত ভাবে এই মৃত্যু সংবাদ ছড়ানোর চেষ্টা করছেন।

সম্প্রতি পাকিস্তানের বিদেশ মন্ত্রী মাহমুদ কুরেশি সংবাদমাধ্যমের কাছে দাবি করে, জইশ-প্রধান মাসুদ আজহারের শরীর খুবই অসুস্থ। জানা যায়, কিডনির অসুখ নিয়ে রাওয়ালপিণ্ডির সেনা হাসপাতালে ভর্তি রয়েছে মাসুদ। একটি কিডনি বিকল। নিয়মিত ডায়ালিসিস চলছে তার। রবিবার দুপুর থেকেই জল্পনা ছড়াতে শুরু করে, এ বার দ্বিতীয় কিডনি বিকল হওয়ার ফলেই মৃত্যু হয়েছে তাঁর। অন্য একটি সূত্রের আবার দাবি, বালাকোটে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকেই মৃত্যু হয়েছে মাসুদ আজহারের। যদিও মাসুদের মৃত্যুর বিষয়ে সরকারি ভাবে কোনও মন্তব্য করেনি পাকিস্তান। ফলে জইশ-ই-মহম্মদ প্রধানের মৃত্যু নিয়ে জল্পনা তুঙ্গে ছিল দিনভর।

ইতিমধ্যেই রাষ্ট্রপুঞ্জে মাসুদ আজহারকে ‘গ্লোবাল টেররিস্ট ঘোষণা করার জন্য প্রস্তাব এনেছে নিরাপত্তা পরিষদের সদস্য দেশ ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা ও রাশিয়া। তাই কূটনৈতিক মহলের একাংশের মতে, মাসুদ আজহারকে আড়াল করতেই হয়তো এমন খবর রটাচ্ছে পাকিস্তান। জইশ প্রধানকে নিরাপদ শেল্টার দিতে মাসুদের মৃত্যুর খবর ছড়ানোর পিছনে পাকিস্তানের কোনও অভিসন্ধি রয়েছে বলেও মত কূটনৈতিক মহলের। ভারতীয় গোয়েন্দাদের একাংশ মনে করছেন, খুব পরিকল্পিত ভাবেই ভারতীয় গোয়েন্দাদের বিপথে চালিত করতে পাক গোয়েন্দা সংস্থা এবং জইশ মাসুদের মৃত্যুর  খবর ছড়িয়ে দিয়েছে। কারন এর আগেও আল কায়দার শীর্ষ নেতা আল জাওয়াহিরির বিভিন্ন সময়ে মৃত্যু সংবাদ প্রকাশিত হয়েছিল। পরে অডিয়ো বার্তা দিয়ে সেই মৃত্যু সংবাদ খারিজ করেছিল আল কায়দা।  তাই সমস্ত সম্ভাবনাই খতিয়ে দেখছেন ভারতীয় গোয়েন্দারা।

Exit mobile version