স্নাতক হতে গেলে লাগাতে হবে ১০টা গাছ, ফিলিপিন্সের অভিনব আইনকে কুর্নিশ গোটা বিশ্বের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: প্রতিদিন, প্রতি মুহূর্তে বাড়ছে দূষণ। জল, স্থল, বায়ু – দূষণের হাত থেকে রক্ষা নেই কারোরই। এই অবস্থায় অভিনব এক বিল পাস্ হল ফিলিপিন্সের আইনসভায়। স্পষ্ট জানিয়ে দেওয়া হল, স্নাতক ডিগ্রি হাতে পেতে গেলে লাগাতেই হবে ১০ তা গাছ।

গ্রাজুয়েশন লেগেসি ফর দি এনভায়ারমেন্ট নামক ওই আইন ফিলিপিন্সে পাস্ হয়ে ১৫ মে। আইনটির পিছনে রয়েছেন সেদেশের ম্যাগডোলা পার্টির প্রতিনিধি গেরি আলজেনও। তিনি জানিয়েছেন, প্রতি বছর প্রায় ১২ মিলিয়ন শিক্ষার্থী প্রাথমিক থেকে স্নাতক এবং প্রায় পাঁচ মিলিয়ন শিক্ষার্থী উচ্চ বিদ্যালয় থেকে স্নাতক এবং প্রায় ৫০০,০০০শিক্ষার্থী স্নাতকোত্তর কলেজ থেকে প্রতি বছর, এই উদ্যোগটি সঠিকভাবে বাস্তবায়িত হলে প্রতি বছর কমপক্ষে ১৭৫ মিলিয়ন নতুন গাছ লাগানো হবে তা নিশ্চিত করবে।আলেজানোর দাবি, এই আইন সঠিক ভাবে বাস্তবায়িত হলে এক প্রজন্মের মধ্যে ৫২৫ বৃক্ষ রোপন সম্ভব হবে। যদি মাত্র ১০ শতাংশ গাছ বেঁচে থেকে তাহলেও বিশাল সংখ্যক গাছ বেঁচে থাকবে।

ফিলিপাইন নিউজ সার্ভিসের মতে, দৃশ্যত গাছগুলি ম্যানগ্রোভ, বিদ্যমান বন, কিছু সুরক্ষিত এলাকা, সামরিক রেঞ্জ, পরিত্যক্ত খনন সাইট এবং নির্বাচিত শহুরে এলাকাগুলিতে লাগানো হবে। রোপণের জন্য নির্বাচিত প্রজাতিগুলি প্রতিটি অবস্থান, জলবায়ু এবং এলাকার স্থলচিত্রের জন্য যথাযথ এবং অবশ্যই স্বদেশীয় প্রজাতির জন্যও পছন্দ হবে। আশা করা হচ্ছে, আইনটি ভবিষ্যতে প্রজন্মের পরিবেশগত বোঝা কমাতে সহায়তা করবে এবং আরও পরিবেশগত উদ্যোগের দিকে পরিচালিত করবে।

কিন্তু যারা ছাত্ররা আসলে এই কাজ করবে কি ? জানা গিয়েছে, শিক্ষা অধিদপ্তর এবং উচ্চশিক্ষা কমিশন সরকারি সংস্থাগুলির মধ্যে রয়েছে যা বিদ্যালয়গুলিতে বিল বাস্তবায়ন করতে কাজ করবে। এই বিল ফিলিপাইনের কোটি কোটি গাছ যোগ করতে পারে। কল্পনা করুন যে বিশ্বব্যাপী আরও দেশগুলি যদি এই নীতি মেনে চলতে পারে তাহলে এ যাবৎ পর্যন্ত হওয়া পরিবেশের সমস্ত ক্ষতি হয়ত মুছে ফেলা সম্ভব।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest