চাহিদা নেই গয়নার, কলকাতায় ৫০ হাজারের পথে হাটছে সোনা, আরও দামি হয়েছে রুপো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলায় নিরাপদ লগ্নির গন্তব্য হিসেবে সোনার চাহিদা ঊর্ধ্বমুখী। তার জেরে এবার কলকাতায় এই ধাতুটির দাম বাড়তে বাড়তে ৫০ হাজারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। বুধবার সন্ধ্যায় শহরের বাজারে ১০ গ্রাম খাঁটি সোনার দাম দাঁড়িয়েছে ৪৯ হাজার ২৭০ টাকা।

আরও পড়ুন : রাজ্য চাইলে জুলাইয়েই চলতে পারে লোকাল ট্রেন

করোনা পরিস্থিতিতে লগ্নিকারীরা আরও বেশি করে সোনা কেনার উপরে ঝুঁকছেন। বুধবার মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার সূচক ০.০৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৮ হাজার ২৫১ টাকা। এশিয়ার বাজারেও এদিন সোনার দাম বেড়েছে।

ভারতের ঘরোয়া বাজারে প্রয়োজনীয় সোনার অধিকাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। যার ফলে গত কয়েক মাস থেকে গয়নার চাহিদা একেবারে তলানিতে এসে ঠেকলেও এই দুই জোড়া প্রভাবে ভারতের বাজারে সোনার দাম বেড়েই চলেছে।

ভারতের স্বর্ণ ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA)। সর্বভারতীয় স্তরে সোনা-রুপোর দর নির্ধারণ করে মুম্বই ভিত্তিক এই সংগঠন। IBJA-র দেওয়া তথ্য অনুসারে, বুধবার সন্ধ্যায় পাইকারি বাজারে খাঁটি সোনার (২৪ ক্যারেট) প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৮ হাজার ৫৭৫ টাকা। গত ২৩ জুন এই দর ছিল ৪৮ হাজার ১২০ টাকা। 

১০ গ্রাম গিনি সোনার (২২ ক্যারেট) দাম ৪৭ হাজার ৭২৭ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৮ হাজার ৩৮০ টাকা। তবে এ দিন রুপোর দামও কমেছে। গত ২৩ জুন সন্ধ্যায় প্রতি কিলো রুপোর বারের দর ছিল ৪৮ হাজার ৪৪০ টাকা। তা কমে দাঁড়িয়েছে ৪৮ হাজার ৫০৫ টাকা।

আরও পড়ুন : বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হস্তিশাবকের মৃত্যু,স্থানীয়দের তৎপরতায় রক্ষা পায় অন্য হাতিরা

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest