Site icon The News Nest

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮,আতঙ্কিত হতে নিষেধ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

1583264577 4199

নয়াদিল্লি: মঙ্গলবার পর্যন্ত করোনোভাইরাসের আক্রান্তের সংখ্যা ছিল ৬। এদিন তা একধাক্কায় বেড়ে দাঁড়াল ২৮। তাঁদের মধ্যে ১২ জন ভারতীয় ও বাকিরা ইতালিয়। বুধবার সাংবাদিক বৈঠকে একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

আক্রান্তদের মধ্যে রয়েছে, একটি ইতালীয় পর্যটক দলের ১৬ জন। আক্রান্ত তাঁদের সঙ্গে থাকা এক ভারতীয় গাড়িচালকও। রয়েছেন আগরার ছয় বাসিন্দাও। দিল্লি এবং হায়দরাবাদে একজন করে আক্রান্ত হয়েছেন। ওই তালিকায় রয়েছেন কেরলের তিনজনও। তবে তাঁরা আগেই ভাইরাসমুক্ত হয়েছেন।

আতঙ্কের পরিবেশে বুধবার সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বললেন, ‘‘এখনই আতঙ্কের কোনও কারণ নেই। অযথা ভয় ছড়াবেন না। গোটা বিষয়টা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় দুপুরে উচ্চপর্যায়ের বৈঠক হবে।’’

আরও পড়ুন: করোনা মৃত্যুমিছিল এবার ইরানে, আক্রান্ত পার্লামেন্টের সদস্যরা, সাময়িক মুক্তি দেওয়া হল ৫৪ হাজার বন্দিকে

কেন্দ্রের তরফেও বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। এতদিন শুধুমাত্র ১২টি দেশের যাত্রীদের উপর বিমানবন্দরে নজরদারি চালানো হত। এখন সব দেশ থেকেই আগত বিমান যাত্রীদের স্ক্রিনিং করা হবে বলে জানান তিনি। পাশাপাশি, করোনা নমুনা পরীক্ষার জন্য আরও ১৯টি ল্যাবরেটরি তৈরি করা হচ্ছে। প্রথম ধাপে ইতিমধ্যে ১৫টি ল্যাবরেটরি কাজ করছে।

আরও পড়ুন: করোনা ভাইরাস কী এবং কীভাবে ছড়ায়? জেনে নিন প্রতিরোধের বিস্তারিত উপায়

অন্যদিকে, করোনা আতঙ্কের জেরে মাস্কের চাহিদা বেড়েছে বাজারে। সেই সুযোগে এক শ্রেণীর ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার চেষ্টা করছেন। তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘যদি কেউ এই সুবিধা নেন ও এই পরিস্থিতির অপব্যবহার করেন, তাহলে তাঁকে তালিকাভুক্ত করা হবে। তাঁকে শাস্তি দেওয়ারও প্রক্রিয়া চালু করা হবে।’

 

Exit mobile version