আজ ফোকাস-এ

করোনা ভাইরাস থেকে কীভাবে রক্ষা করবেন আপনার ফোনকে? জেনে নিন ৫ সহজ টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: মোবাইল ফোনের স্ক্রিনে প্রচুর ভাইরাস। বলা হয়, কোনও কাচের উপরে দীর্ঘ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে যে কোনও ভাইরাস। আর আমাদের সংস্পর্শে সব থেকে বেশি থাকা মোবাইল ফোন থেকেও নাকি হতে পারে মারাত্মক বিপদ। করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে তাই জেনে নিন আপনার মোবাইল ফোনটিকে কী ভাবে নিয়মিত জীবানু মুক্ত রাখবেন।

অনেকেই ভাবেন ফোন শুধুমাত্র মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে। এই ধারণা একেবারেই ভুল। আবার কোনো ‘ক্লিনিং প্রোডাক্ট’ও ব্যবহার করতে পারবেন না। ফোন খারাপ হয়ে যেতে পারে। তাহলে উপায়?

আরও পড়ুন: ৩৬ ঘণ্টার মধ্যে শান্তি ফেরানো হয়েছে দাবি করে সংসদে দিল্লি পুলিশের প্রশংসা অমিত শাহের

১. ফোন তো পরিষ্কার করবেন কিন্তু তার আগে মনে রাখবেন আপনার হাতটিও পরিষ্কার থাকা জরুরি। তাই ফোন ধরার আগে এবং পরে হাত ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। পারলে স্যানিটাইজার ব্যবহার করুন।

২. ফোনে অবশ্যই স্ক্রিন গার্ড লাগান। এর পরে স্পিরিট দিয়ে ফোনটি মুছুন। যে কাপড় দিয়ে মুছবেন সেটিও যেন পরিষ্কার থাকে। সব থেকে ভাল স্ক্রিন অ্যালকোহল দিয়ে পরিষ্কার করা। এত সব থেকে বেশি জীবানু মুক্ত করা যায়।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দেওয়ার পরেই রাজ্যসভার প্রার্থী করা হল জ্যোতিরাদিত্যকে

৩. শুধু মোবাইলের স্ক্রিন পরিষ্কার করলেই হবে না। সেই সঙ্গে অন্যান্য অংশও পরিষ্কার করতে হবে। পিছনে চার্জ দেওয়ার জায়গা এবং স্পিকারের অংশ পরিষ্কার করুন।

৪. শুধু ফোনটাই নয়, ফোনের কভারও ভাল করে পরিষ্কার করুন। কারণ, সেটাতেই সবচেয়ে বেশি হাত লাগে।

৫.ফোন পরিষ্কার রাখার টিপস তো পেলেন। তা সত্ত্বেও ফোন সরাসরি কানের কাছে আনার অভ্যাস কমান। যতটা সম্ভব ইয়ারফোন ব্যবহার করুন।

   

            (আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest