করোনা মোকাবিলায় ভারতের পাশে বাংলাদেশ, ১০ হাজার রেমডেসিভির পাঠাল ঢাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। কিছুতেই থামছে না মৃত্যুমিছিল। এহেন পরিস্থিতিতে বৃহস্পতিবার বন্ধু দেশটিকে রেমডেসিভির ইনজেকশনের ১০ হাজার ‘ভায়াল’ উপহার হিসেবে দিয়েছে বাংলাদেশ ।

বাংলাদেশের বিদেশমন্ত্রক জানায়, ভারতে কোভিড পরিস্থিতিতে দেশটির জনগণের জন্য সহায়তা হিসেবে বাংলাদেশের ওষুধ ও স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীর প্রথম চালান এটি। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান গতকাল ভারত সীমান্তের পেট্রাপোলে ভারত সরকারের প্রতিনিধির কাছে ১০ হাজার ‘ভায়াল’ রেমডেসিভির ইনজেকশন হস্তান্তর করেন। এই ইনজেকশনগুলি তৈরি করেছে বাংলাদেশি শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো।

আরও পড়ুন : অসংবেদনশীল নেতৃত্বের হাতে পঙ্গু ভারত, মোদী সরকারকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ সনিয়ার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে ভারতের করোনা আক্রান্ত জনগণের জন্য চিকিৎসা সহায়তা হিসেবে ইনজেকশনগুলি পাঠানো হয়েছে। এর আগে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে গত মাসে বাংলাদেশ সফরের সময় উপহার হিসেবে করোনা ভাইরাসের এক লক্ষ ডোজ টিকা নিয়ে এসেছিলেন।

আগেও মার্চে ১২ লক্ষ ডোজ টিকা উপহার দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া, প্রথম চালানে ভারত থেকে উপহার হিসেবে এসেছিল ২০ লক্ষ ডোজ টিকা। উপহারের ৩৩ লক্ষ ডোজ টিকার পাশাপাশি বাংলাদেশে বাণিজ্যিকভাবে ৭০ লক্ষ ডোজ টিকা পাঠিয়েছে ভারত।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী গতকাল এক টুইট বার্তায় লিখেছেন, “আকাশপথে, সাগরপথে এবং এখন জলপথে। জরুরি ওষুধের একটি চালান পেট্রাপোলে স্থলসীমান্ত দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে। আমাদের প্রতিবেশী ও কাছের বন্ধু বাংলাদেশকে এই সৌজন্য ও সহযোগিতার জন্য ধন্যবাদ। এটি আমাদের অনন্য সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাবে।” ঢাকায় বিদেশমন্ত্রক গত ২৯ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে বলেছিল, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতে জরুরি ওষুধ ও মেডিক্যাল সামগ্রী পাঠানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

এসবের মধ্যে রয়েছে প্রায় ১০ হাজার ভায়াল অ্যান্টিভাইরাল ইনজেকশন, ওরাল অ্যান্টিভায়াল, ৩০ হাজার পিপিই কিট, সাত হাজার জিংক, ক্যালসিয়াম, ভিটামিন সি ও অন্যান্য প্রয়োজনীয় ট্যাবলেট। বিদেশমন্ত্রক জানায়, কোভিড বিস্তারের কারণে ভারতে প্রাণহানির ঘটনায় বাংলাদেশ সরকার গভীর দুঃখ ও শোকপ্রকাশ করেছে। এই সংকটের সময় বাংলাদেশ সহমর্মিতা নিয়ে প্রতিবেশী ভারতের পাশে দাঁড়িয়েছে এবং জীবন রক্ষায় সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিতে বাংলাদেশ প্রস্তুত আছে।

আরও পড়ুন : Oxygen man! ২২ লাখের গাড়ি বেচে বিনামূল্যে অক্সিজেন বিলি শাহানওয়াজের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest