মসজিদুল হারামে নিযুক্ত হল মহিলা নিরাপত্তা রক্ষী, রচিত হল নয়া ইতিহাস

এই প্রথম মসজিদ আল-হারামের ইতিহাসে মহিলা নিরাপত্তা-রক্ষী নিয়োগ করা হল। মহিলা নিরাপত্তা রক্ষীরা নিকাব পরে যে টগল দিচ্ছেন তার ছবিও সামনে এসেছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হজ ও উমরাহ পালনের সময় সৌদি আরব সরকার অতিরিক্ত নিরাপত্তা রক্ষীর বন্দোবস্ত করে থাকে। মক্কার কাবা শরীফে আর মদিনার মসজিদে নববিতে মোতায়েন করা হয় বাড়তি নিরাপত্তারক্ষী । এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। এবারে বিশেষ গুরুত্বপূর্ণ ব্যাপার হল চলতি উমরাহ পালনের সময় মক্কার মসজিদুল হারামে ( পুরুষ নিরাপত্তা রক্ষী বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে মহিলা নিরাপত্তা-রক্ষী নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: লকডাউন কি হবে ? গুজবের ঠেলায় প্রাণ ওষ্ঠাগত

এই প্রথম মসজিদ আল-হারামের ইতিহাসে মহিলা নিরাপত্তা-রক্ষী নিয়োগ করা হল। মহিলা নিরাপত্তা রক্ষীরা নিকাব পরে যে টহল দিচ্ছেন তার ছবিও সামনে এসেছে। মক্কার মসজিদ আল-হারামের চত্ত্বরে নারী নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের টহল দেওয়ার ছবিও প্রকাশ করেছে সৌদি বিদেশ মন্ত্রক । সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান আল সৌদের ২০৩০ সালের ভিশন অনুসারে বিভিন্ন সংস্কার কার্যক্রমের আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।নারী নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের টহল দেওয়ার ছবি টুইটারে প্রকাশ করে সৌদি বিদেশমন্ত্রক বলেছে, এখন থেকে হজ আর ওমরাহর নিরাপত্তা ব্যবস্থায় মহিলা নিরাপত্তা-রক্ষীরাও অংশ নেবেন।

আরও পড়ুন: অশোকনগর, মঙ্গলকোটে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ, খারিজ কমিশনের

মহিলা নিরাপত্তা-রক্ষীদের নিয়োগের এ ছবিগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও নিউজসাইটে ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে। এমনকি মার্কিন সংবাদ সংস্থা সিএনএনও এই ছবি প্রকাশ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরাও মক্কার মসজিদ আল-হারামের নিরাপত্তায় মহিলা নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের অংশগ্রহণের প্রশংসা করেছেন। এ ছবিগুলো নিয়ে বিভিন্ন মানবাধিকারকর্মী ও বিশ্লেষকরা রিটুইট করেছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest