আদৌ লিকার ব্যারন বিজয় মালিয়াকে দেশে ফেরানো যাবে?

মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত মালিয়াকে দেশে ফেরানো যাবে না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজয় মালিয়াকে দেশে ফেরত আনা হচ্ছে। এমন খবর বহু বার মিডিয়া মারফত ছড়ানো হয়েছে। তিনি কোন জেলে থাকবেন, সেখানকার তৎপরতা কেমন, সেখবরও চাপা হয়েছে। কিন্তু তাতে পর্বত মুষিক প্রসবটুকুও করেনি। এবার নয়া চাল ঋণখেলাপি বিজয় মালিয়ার (Vijay Mallya)। ভারতে ফেরা আটকাতে এবার ব্রিটেন সরকারের কাছে আশ্রয় প্রার্থনা করলেন লিকার ব্যারন।

যার অর্থ এই মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত তাঁকে দেশে ফেরানো যাবে না। আর ব্রিটেন সরকার যদি শেষ পর্যন্ত মালিয়াকে নিজেদের আশ্রয়ে রাখার সিদ্ধান্ত নেয়, তাহলে তাঁকে আদৌ ভারতে ফেরানো যাবে কিনা তা নিয়েই সংশয় তৈরি হয়েছে।

আরও পড়ুন: ‘পরাক্রম দিবস’ বনাম ‘দেশনায়ক দিবস’, ‘দ্বন্দ্ব’জিইয়ে রেখেই নেতাজিকে শ্রদ্ধা মোদী-মমতার

অনেকের অভিযোগ, দেশের শাসকদল আসলে তেমনটাই চাইছে। বিজয় মালিয়াকে আদালতে নিয়ে আসা মানেই বহু জনের পর্দা ফাঁস হবার সমূহ সম্ভবনা। সে কারণেই মালিয়াকে দেশে ফিরিয়ে আনার খবরটুকু ছড়ানো হবে ঠিকই, কিন্তু মালিয়া ফিরবেন না।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ (State Bank of India) একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার (Kingfisher) এয়ারলাইন্সের কর্ণধার।

২০১৯ সালের ১৪ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ ঠেকানোর আরজি খারিজ হয়ে যায়। ইডি’র তরফে জানানো হয় খুব শিগগির বিজয় মালিয়াকে ইংল্যান্ড থেকে ভারতে প্রত্যার্পণ করা হবে। কেননা তিনি প্রত্যার্পণ রোধের মামলায় পরাজিত হয়েছেন।

কিন্তু তারপর থেকে আইনি জটিলতা চলছেই। নিম্ন আদালতে পরাস্ত হওয়ার পর প্রত্যার্পণ ঠেকাতে ব্রিটেনের উচ্চ আদালতগুলিতে আবেদন করেন লিকার ব্যারন। কিন্তু সেখানেও তাঁকে পরাস্ত হতে হয়। ব্রিটেনের সুপ্রিম কোর্ট স্তরের আদালতেও প্রত্যার্পণ মামলায় পরাস্ত হয়েছেন মালিয়া। কিন্তু তারপরও তাঁকে ভারতের হাতে তুলে দেয়নি ব্রিটেন।

এতদিন ব্রিটেন সরকার দাবি করছিল, মালিয়া সংক্রান্ত ‘গোপন’ একটি মামলার শুনানি এখনও চলছে। সেই মামলাটির নিস্পত্তি হলেই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হবে। কিন্তু কী সেই গোপন মামলা? এতদিন জানায়নি ব্রিটেন।

আরও পড়ুন: Netaji’s 125th Birth Anniversary: নেতাজি সুভাষ চন্দ্র বসুর কয়েকটি অজানা কাহিনি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest