৫৩ জনকে নিয়ে ইন্দোনেশিয়ার সাবমেরিন নিখোঁজ

কেআরআই নানগালা-৪০২ নামের ওই সাবমেরিনের খোঁজে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে বলে ইন্দোনেশিয়ার সেনাপ্রধান জানিয়েছেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইন্দোনেশিয়া নৌবাহিনীর একটি সাবমেরিন ৫৩ জন নাবিকসহ নিখোঁজ হয়েছে। বুধবার বালি দ্বীপের উত্তরে মহড়ার সময় সাবমেরিনটি নিখোঁজ হয়।বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কেআরআই নানগালা-৪০২ নামের ওই সাবমেরিনের খোঁজে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে বলে ইন্দোনেশিয়ার সেনাপ্রধান জানিয়েছেন।

সাবমেরিনটি খুঁজে বের করতে তল্লাশির জন্য অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের সাহায্য চেয়েছে ইন্দোনেশিয়া। তবে এখনো দেশ দুটির পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।জার্মানির তৈরি সাবমেরিনটি বুধবার সকালে বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল দূরে অবস্থানকালে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

আরও পড়ুন : কবিতার মুহূর্ত স্তব্ধ, প্রয়াত কবি শঙ্খ ঘোষ

ইন্দোনেশিয়া নৌবাহিনীর ফার্স্ট অ্যাডমিরাল জুলিয়াস উইদজোজোনো বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘নৌবাহিনী সাবমেরিনটির খোঁজে তল্লাশি চালাচ্ছে। আমরা এলাকাটি ভালোভাবে চিনি। তবে এই এলাকায় গভীরতা অনেক বেশি।’

সাবমেরিনটিকে সাগরের গভীরে ডাইভ দেওয়ার অনুমতি দেওয়ার পর সেটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে বলে খবরে বলা হচ্ছে। ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন রয়েছে, সেগুলোর একটি এটি। রয়টার্সের তথ্যমতে, সত্তর দশকের দিকে এই সাবমেরিন তৈরি হয়। ২০১২ সালের আগে দক্ষিণ কোরিয়ায় দুই বছর ধরে এটি মেরামত করা হয়। ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একজন মুখপাত্র বিবিসি বলেন, এই প্রথম ইন্দোনেশিয়ার কোনো সাবমেরিন নিখোঁজের ঘটনা ঘটল।

তবে সাবমেরনি নিখোঁজ হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। ২০১৭ সালে আর্জেন্টিনার সেনাবাহিনীর একটি সাবমেরিন ৪৪ জন নাবিকসহ নিখোঁজ হয়। এক বছর পরে এর ধ্বংসাবশেষ পাওয়া যায়। কর্মকর্তারা ওই সাবমেরিনে বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছিলেন।

আরও পড়ুন : ভোটের মাঝেই জাতীয় পুরস্কার জিতে নিল বাংলার ৭ জেলার ১১ পঞ্চায়েত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest