Site icon The News Nest

ফের রক্তে ভিজল মিয়ানমারের রাজপথ, নিহত ৮

myanmar pic

বেশ কয়েকদিন বিরতি দিয়ে আবারও গণতন্ত্রকামীদের রক্তে রক্তে রক্তাক্ত মিয়ানমারের রাজপথ। রবিবার নিরাপত্তার বাহিনীর গুলিতে মারা গেছে আটজন। ওই দিন বৈশ্বিক মিয়ানমার বসন্ত বিপ্লব উপলক্ষে বিক্ষোভে যোগ দেয় হাজারো মানুষ। এদিন মিয়ানমারের বাইরে অভ্যুত্থানবিরোধী সমাবেশ হয়েছে।

রয়টার্সের খবর অনুসারে, ‘বৈশ্বিক মিয়ানমার বসন্ত বিপ্লব’-এর সমর্থনে রোববার মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। এদিন অভ্যুত্থানবিরোধী সমাবেশ হয়েছে দেশটির বাইরেও।

আরও পড়ুন :প্রতিশ্রুতি মত দিদির দলকে জিতিয়ে ভোট কৌশল থেকে সন্ন্যাস পিকের

আয়োজকরা একটি বিবৃতিতে বলেছিলেন, ‘মিয়ানমারের জনগণের ঐক্যের কণ্ঠে বিশ্বকে কাঁপিয়ে দিতে হবে। বার্তা সংস্থা মিজিমা জানিয়েছে, বিক্ষোভের সময় দুজনকে গুলি করে হত্যা করা হয়েছে দেশটির বৃহত্তম শহর মান্দালয়ে। এর আগে ইরাবতি সংবাদমাধ্যমটি বন্দুক তাক করে রাখা এক ব্যক্তির ছবি পোস্ট করে।

মিয়ানমার নাউ নিউজ জানিয়েছে, তিনজন মারা গেছেন মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর ওয়েটলেটে দুজন উত্তর-পূর্বের শান অঞ্চলের দুটি শহরে মারা গেছেন। এছাড়া উত্তরের পাক্তানেও একজন নিহত হয়েছেন। গুলির পাশাপাশি রবিবার ইয়াঙ্গুনের বিভিন্ন অংশে বোমা বিস্ফোরণেরও খবর পাওয়া গেছে। তবে কেউ এ ঘটনার দায় স্বীকার করেনি।

মিজিমার খবর অনুসারে, বিক্ষোভের সময় দুইজনকে গুলি করে হত্যা করা হয়েছে দেশটির বৃহত্তম শহর মান্দালয়ে।এর আগেই স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি বন্দুক তাক করে রাখা এক ব্যক্তির ছবি প্রকাশ করে। বলা হচ্ছে, সাদা পোশাকের ওই ব্যক্তি নিরাপত্তা বাহিনীর সদস্য।

স্থানীয় পর্যবেক্ষক সংগঠন অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এপর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভে অন্তত ৭৬৫ জন নিহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে কমপক্ষে ৪ হাজার ৬০৯ জনকে।মিয়ানমারের সামরিক সরকার দাবি করেছে, এখন পর্যন্ত সেখানে ২৫৮ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৭ জন পুলিশ ও সাতজন সেনা কর্মকর্তাও রয়েছেন।

আরও পড়ুন : সার্ভারের সমস্যা সঙ্গী করে নন্দীগ্রামে জয়ী শুভেন্দুই, পুনর্গণনা নয়, ঘোষণা কমিশনের

Exit mobile version