গাজায় ইসরায়েলি বাহিনী ব্যর্থ, যুদ্ধ থামাতে উৎসুক কর্তারা: হারেৎজ

ইসরায়েলের সিনিয়র  কর্মকর্তারা গাজায় যুদ্ধ বন্ধ করতে উৎসুক। শুধু প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু  তা চাইছেন। পুরোপুরি বিজয় না আসা পর্যন্ত হামলা চালিয়ে যেতে চাইছেন তিনি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের সব পরিকল্পনাই ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ। গত দু’দিনে দৈনিকটির কয়েকটি নিবন্ধে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনীর সব কৌশল ব্যর্থ হয়েছে এবং ইসরায়েলের সিনিয়র কর্তারা যুদ্ধের ইতি টানতে চাচ্ছেন।

israel 3 20210519181611

গত মঙ্গলবারের এক নিবন্ধে পত্রিকাটির প্রধান সম্পাদক আলুফ বেন লিখেছেন, ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যর্থতা ও পরাজয়ের বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত প্রয়োজন।গাজায় ভরাডুবির পর সামরিক বাহিনীতে সংস্কার আনা জরুরি হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন : Narada Scam: ‘তদন্ত শেষ বলেই তো চার্জশিট, তবে কেন গ্রেফতার?’ হাই কোর্টে যুক্তি টিম-সিঙ্ঘভির

হারেৎজ সম্পাদক আরও লিখেছেন, গাজায় ইসরায়েলি বাহিনীর সবচেয়ে বড় পরাজয় হয়েছে এবার এবং এই যুদ্ধের কোনো প্রয়োজনই ছিল না। লেবাননের সঙ্গে দ্বিতীয় যুদ্ধ এবং গাজায় এর আগের যুদ্ধগুলোর চেয়ে এবারের যুদ্ধে পরাজয়ের স্বাদ বেশি তিক্ত।

israel 2 20210519181546

আলুফ বেন বলেন, গাজা যুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রস্তুতি ক্ষেত্রে দুর্বলতা, যুদ্ধ পরিচালনায় অদক্ষতা এবং মন্ত্রিসভার অক্ষমতা স্পষ্ট হয়ে উঠেছে।গাজা যুদ্ধে বিজয়ী হয়েছে বলে ইসরায়েলি নেতারা যে প্রচারণা চালাচ্ছে তা ভিত্তিহীন বলেও উল্লেখ করেছেন ইসরায়েলের অন্যতম প্রভাবশালী পত্রিকাটির সম্পাদক। তিনি অবিলম্বে হামলা বন্ধ করে যুদ্ধবিরতিতে যেতে দখলদার নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, দৈনিক হারেৎজের সামরিক সংবাদদাতা আমোস হারেল বুধবারের এক নিবন্ধে বলেছেন, ইসরায়েলের সিনিয়র  কর্মকর্তারা গাজায় যুদ্ধ বন্ধ করতে উৎসুক। শুধু প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু  তা চাইছেন। পুরোপুরি বিজয় না আসা পর্যন্ত হামলা চালিয়ে যেতে চাইছেন তিনি। ।তবে বর্তমান পরিস্থিতিতে হামাসের সঙ্গে লড়াই দ্রুত সমাপ্ত করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ইসরায়েলের এই সাংবাদিক।

আরও পড়ুন : ‘দামে কম, মানে ভালো…’ভাইরাল ওপার বাংলার ‘কাকলি ফার্নিচার’!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest