সৌদিতে এবার হবে ৩০ রোজা, ঈদ ১৩ মে

এবার সৌদি আরবে ৩০ রোজা হবে। সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া এ কথা জানিয়েছেন। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার সৌদি আরবে ৩০ রোজা হবে। সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া এ কথা জানিয়েছেন।  সেক্ষেত্রে আগামী ১৩ মে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

এই প্রথম জ্যোতির্বিদ্যার গণনা অনুসারে সৌদি আরব ইসলামি ক্যালেন্ডারের তারিখ ঘোষণা করলো। এর আগে সাধারণত প্রচলিত চাঁদ দেখার ভিত্তিতে ঘোষণা করা হতো। তবে সৌদি আরব সেই অবস্থান থেকে অনেকটা সরে এসেছে।
এর আগে চলতি বছরের রমজান মাস শুরুর অনেক আগেই নতুন মাসের প্রথম দিন ঘোষণা করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

আরও পড়ুন : বন্ধই থাকছে ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রাম

তবে রমজানের শেষে নতুন চাঁদ দেখলে মানুষজনকে জানানোর আহ্বান জানিয়েছেন আল মানেয়া।
উল্লেখ্য, সৌদি আরবে গত ১৩ এপ্রিল রমজান শুরু হয়। নতুন চাঁদ দেখার ওপর ভিত্তি করে আরবি মাস শুরু হয়। সেক্ষেত্রে একটি মাস ২৯ দিন না ৩০ দিন হবে তা নির্ধারিত হয়।

ঈদ নিয়ে একটা টানাপোড়েন থাকে। এবার বোধকরি সেটা থাকবে না। সৌদি যেহেতু আগেই ঘোষণা করেছে যে তাদের ৩০ রোজা হবে, ফলে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশে ১৪ মে ঈদ পালিত হওয়ার কথা। এবার সম্ভত ঈদ হওয়া-না হওয়া নিয়ে সেই দোলাচল আর থাকবে না।

দোলাচলটা যখন রুটিন হয়ে যায়, তখন আর মানুষের খুব একটা সুবিধা হয় না। উল্টে মনের ভিতরে একটা রোমাঞ্চ থাকে। ঈদ কি কাল ?নাকি পরশু ? এই নিয়ে রোজাদারের মনে যে নুভুতি হয়, তা আর একজন রোজাদারই উপলব্ধি করতে পারেন।

আরও পড়ুন : সংক্রমণের তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিন, অক্সিজেন মজুত করুন- কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest