বাড়ি বিক্রি করছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা, জানেন কেন?

বাড়িটির বাজারমূল্য প্রায় ৭ লাখ ৯৯ হাজার ডলার।আপাতত প্রেসিডেন্ট বাইডেনের গেস্ট হাউসেই থাকছেন কমলা।

সদ্য আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। কিন্তু এখনও পর্যন্ত ভাইস প্রেসিডেন্টের জন্য বরাদ্দ ঘর তিনি পাননি। কিন্তু সূত্রের খবর, শিগগিরই হোয়াইট হাউসের স্থায়ী বাসিন্দা হতে চলেছেন তিনি। তাই নিজের কয়েক মিলিয়ন ডলারের বাড়ি বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন কমলা।

সান ফ্রান্সিসকোতে নিজের অ্যাপার্টমেন্টটি বিক্রি করে দিতে চলেছেন আমেরিকার ‘সেকেন্ড লেডি’। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি পদে থাকাকালীন এই বাড়িটি কিনেছিলেন তিনি। বাড়িটির বাজারমূল্য প্রায় ৭ লাখ ৯৯ হাজার ডলার।

আরও পড়ুন: ভোট আসতেই তৎপর কেন্দ্রের CBI, Rujira-র অ্যাকাউন্ট থেকে নাকি টাকা যেত ৪ দেশে!

অ্যাপার্টমেন্টটির একতলায় রয়েছে ডাইনিং রুম, অফিস। দ্বিতলে রয়েছে একটি বেডরুম, বাথরুম এবং হল। চার বেডরুমের এই অ্যাপার্টমেন্টে রয়েছে একটি সুইমিং পুল। ২০০৪ সালে এটি কিনেছিলেন কমলা। তবে এটি তাঁর একমাত্র বাড়ি নয়।

আপাতত প্রেসিডেন্ট জো বাইডেনের গেস্ট হাউসেই ঠাঁই হয়েছে কমলা হ্যারিস এবং তাঁর স্বামী ডগলাস এমহফ। তবে এবার ব্লেয়ার হাউসে স্থানান্তরিত হতে চলেছেন তিনি। সেখানে রয়েছে ১১৯টি রুম এবং ১৪টি বেডরুম।

নির্বাচনে জয়ী হয়ে আমেরিকার ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনও কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট হন ক্যালিফোর্নিয়ার এই সেনেটর। আমেরিকার ইতিহাসে এ পর্যন্ত মাত্র দু’জন মহিলা ভাইস প্রেসিডেন্ট পদে লড়েছেন।

২০০৮ সালে রিপাবলিকান পার্টির হয়ে সারা পলিন, ১৯৮৪ সালে ডেমোক্রেটিক পার্টির জেরালডিন ফেরারো। তাঁদের কেউই নির্বাচিত হতে পারেননি। আবার বাইডেন তাঁর মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা আরও বড় রেকর্ড।

মা শ্যামলা গোপালন হ্যারিসের মেয়ে কমলাদেবী হ্যারিস সংক্ষেপে কমলা হ্যারিস কখনওই তাঁর নিজের শিকড়কে ভোলেননি। সত্যি বলতে ভুলতে চানওনি কখনও। আত্মকথায় লিখেছেন, ‘শ্যামলা গোপালন হ্যারিসের মেয়ে– এই পরিচয়টুকুর থেকে বড় কোনও সম্মান পৃথিবীতে হতে পারে বলে আমি বিশ্বাসই করি না।’

আরও পড়ুন: জেল-টেলের ভয় দেখাবেন না, ওসব পেরিয়ে এসেছি স্বভাবসুলভ নির্ভীকতা মমতার