ছয় সপ্তাহের মধ্যে ষষ্ঠ মেগা ডিল !এ বার জিয়োর শেয়ার কিনছে আবু ধাবির মুবাদালাও

ওয়েব ডেস্ক: ফেসবুক, কেকেআর-সহ নামজাদা পাঁচটি বিদেশি সংস্থার পর এ বার জিয়োর শেয়ার কিনছে আবু ধাবির মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানিও।মুকেশের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের তরফে শুক্রবার জানানো হয়েছে, জিয়োর ১.৮৫ শতাংশ শেয়ার কিনছে মুবাদালা।

লকডাউনের বাজারেও ক্রমাগত বিনিয়োগ চলছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির জিও-তে। এরপরই আজ শেয়ার বাজারে রিলায়েন্সের শেয়ারের দাম উঠল ২.৩৯ শতাংশ। যা এখনও সর্বোচ্চ। বম্বে শেয়ার মার্কেটে এদিন মূল্য ছুঁল ১৬১৭.৭০ টাকা আর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে শেয়ারের দাম উঠল ১৬১৮ টাকা।

আরও পড়ুন: ঝিমোন অর্থনীতিতে করোনার খাঁড়ার ঘা, ভাঁড়ারে টান, কোনও নয়া স্কিম চালু করবে না অর্থমন্ত্রক

গত ৬ সপ্তাহেরও কম সময়ে ৬টি নামজাদা বিদেশি সংস্থা শেয়ার কিনল জিয়োর। তার ফলে, অম্বানীর সংস্থায় বিদেশি বিনিয়োগের মোট পরিমাণ বেড়ে দাঁড়াল ৮৭ হাজার ৬৫৫ কোটি ৩৫ লক্ষ টাকা। বিনিয়োগের পরিমাণে তৃতীয় স্থানে থাকল মুবাদালা।

লকডাউনে অধিকাংশ সংস্থাই ব্যবসায় প্রবল কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এর আগে মুকেশের জিয়ো প্ল্যাটফর্মের শেয়ার কিনেছিল ফেসবুক, সিলভার লেক, ভিস্টা ইক্যুইটি পার্টনার্স, জেনারেল আটলান্টিক এবং কেকেআর।

আম্বানি বলেন, “আবু ধাবির সঙ্গে আমার সম্পর্ক দীর্ঘদিনের। সংযুক্ত আরব আমিরশাহীর অর্থনৈতিক ক্ষেত্রে মুবাদালার কাজের প্রভাবও আমি দেখেছি। আমরা তাই মুবাদালার অভিজ্ঞতা এবং বিশ্বজুড়ে তাঁদের এই বৃদ্ধিকে সমর্থন করে সেখান থেকে উপকৃত হওয়ার প্রত্যাশায় আছি।”এক্সচেঞ্জ ফাইলিং-এ বলা হয়েছে এই বিনিয়োগের ফলে জিও প্ল্যাটফর্মের বর্তমান ইক্যুইটি মূল্য দাঁড়িয়েছে ৪.৯১ লক্ষ কোটি টাকায় এবং সংস্থার মোট মূল্য দাঁড়িয়েছে ৫.১৬ লক্ষ কোটি টাকায়। এই চুক্তির বিষয়ে রিলায়েন্স ইন্ড্রাস্টির চেয়ারম্যান এবং ডিরেক্টর মুকেশ।

এ দিন রিলায়্যান্সের তরফে জানানো হয়েছে, ৯ হাজার ৯৩ কোটি ৬০ লক্ষ টাকায় মুকেশের জিয়ো প্ল্যাটফর্মের ১.৮৫ শতাংশ শেয়ার কিনছে আবু ধাবির রাষ্ট্র-পরিচালিত সংস্থা মুবাদালা। কোনও ভারতীয় সংস্থায় এর আগে এই পরিমাণে লগ্নি করেনি মুবাদালা।

মুবাদালার বিনিয়োগ জিয়োর প্রযুক্তির উন্নয়ন ঘটাতে ও দীর্ঘ মেয়াদে জিয়োর ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার সহায়ক হবে বলে জানিয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ।

আরও পড়ুন: কেরলে গর্ভবতী হাতি খুনের অভিযোগে গ্রেফতার ১, পুলিশের নজরে আরও কয়েকজন

Gmail