coriander leaves farming at home

নেই মাটির প্রয়োজন, শুধুমাত্র ঝুড়িতেই এভাবে বাড়িতে চাষ করুন ধনে পাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামনেই আসছে শীতকাল। আর শীতকালের সবজির মধ্যে পছন্দের তালিকায় সবার ওপরেই থাকে ধনে পাতা (coriander leave)। পাতলা করে মুসুর ডাল থেকে শুরু করে মাছের গরম গরম পাতলা ঝোল, সন্ধ্যের স্ন্যাক্স, মাংস, পকোরা সবকিছুতেই ধনে পাতার জুড়ি মেলাভার।

শুধু শীতকালই নয়, বছরের অন্যান্য সময়েও এই ধনে পাতা পাওয়া গেলেও, তার দাম থাকে আকাশছোঁয়া। তবে শীতকালে এই সবজির দাম তুলনামূলক কিছুটা কম থাকে। তবে আপনার যদি সারাবছরই ধনেপাতার প্রয়োজন হয়, তাহলে কুছ পরোয়া নেই। বাড়িতেই করতে পারবেন ধনেপাতা চাষ।

দেখে নিন কিভাবে-

আপনার ঘরে থাকা গোটা ধনে হাত দিয়ে হালকা ভেঙে নিতে হবে। তারপর একটি বড় পাত্রে জল নিয়ে তার উপর ঝুড়িটি বসিয়ে সেই ঝুড়িতে ওই ভেঙে রাখা বীজগুলো ছড়িয়ে দিতে হবে। তবে পাত্রের উপর ঝুড়িটি এমনভাবে রাখতে হবে, যাতে ঝুড়িটি জলে ভিজে থাকে। এবারে ঝুড়ির উপর থাকা বীজ টিস্যু পেপার দিয়ে ঢেকে দিন।

এভাবে হালকা রোদে কিছুদিন রাখার পর অঙ্কুরোদগম শুরু হলে ৭ দিন অন্তর অন্তর পাত্রের জল বদলে দিন। চাইলে অল্প সারও দিতে পারেন। মাটি ছাড়াই মাত্র ১ মাসের মধ্যেই ঝুড়ি ভর্তি ধনে পাতা চাষ করে ফেলতে পারবেন আপনি।

চাইলে পলি ব্যাগে, শ্যালো টবে, সিমেন্টের পাত্রে, মাটির টবে বা কোনো ভাঙ্গা বালতিতেও করতে পারি কারণ এর জন্যে প্রচুর গভীর মাটির স্তর প্রয়োজন হয় না 4-6 ইঞ্চি পুরু মাটিতে এই এই চাষ হয়ে যায় ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest