Do not put more light in the house? Plant all these trees at home

Low light plants: বাড়িতে বেশি আলো ঢোকে না? বাড়িতে লাগান এই সব গাছ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চার দেওয়ালের ফ্ল্যাট বাড়ি এখন এতটাই গায়ে গায়ে ওঠে যে অনেক সময়ই বাড়ির ঘরগুলোয় খুব বেশি সূর্যের আলো ঢোকে না। কিন্তু গাছ রাখতেও সকলের ইচ্ছে করে। কম খরচে ঘর সাজানোর সবচেয়ে সহজ উপায় গাছ রাখা। ঘরে সবুজের ছোঁয়া থাকলে শরীর-মন দুই-ই ভাল থাকে। তবে সব গাছ কম আলোয় না বাঁচলেও বেশি কিছু গাছ রয়েছে যেগুলি অনায়াসে অল্প আলোয় বেড়ে ওঠে। তেমন গাছ যদি ঘরে রাখতে পারেন, তা হলে আর খুব সমস্যা হবে না। জেনে নিন কোনগুলি।

স্নেক প্ল্যান্ট

এই গাছ খুব অন্ধকার কোণেও দিব্যি বাড়ে। একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি জলও দিতে হয় না। নানা রকমের স্নেক প্ল্যান্ট পাওয়া যায়। ঘর সাজানোর জন্য এই গাছগুলি আদর্শ।

মানি প্ল্যান্ট

যে কোনও ঘরের কোণে মানি প্ল্যান্টের বিভিন্ন প্রজাতি রাখতে পারেন। বাথরুমে লতানো গাছ রাখলে ভালই মানায়। তাই বাথরুমেও ভাল লাগবে এই গাছ। ফ্রিজের উপরে, রান্নাঘরের জানলায়, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গারই শোভা বাড়ায় মানি প্ল্যান্ট। আপনি মাটিতে বা কাচের বোতলে জলেও রাখতে পারেন। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলুন। তারপরে সেটায় লতানো গাছ রাখলে ঘরের সাজটাই বদলে যাবে।

আরও পড়ুন: Outdoor plants: বর্ষায় আপনার সাধের বাগানে রাখতে পারেন এই ৪টি গাছ

স্পাইডার প্ল্যান্ট

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় রাখার চেষ্টা করুন। গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আরও আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখুন। তবে সরাসরি সূর্যের আলোয় নয়।

অ্যালোভেরা

অ্যালোভেরা গাছও দারুণ পোক্ত গাছ। জল কম দিতে হয়। আর্দ্র পরিবেশ থেকেই পুষ্টি জুটিয়ে নেয়। খুব বেশি আলো ছাড়াই দিব্যি বড় হবে এই গাছ।

ব্যাম্বু প্ল্যান্ট

ছোট ছোট চিনে বাঁশ গাছগুলো জলেই বাড়ে। এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বাথরুমে বেসিনের কাছে রাখার জন্য এই গাছ আদর্শ।

আরও পড়ুন: Gardening: অপ্রয়োজনীয় নয়, রান্নাঘরের এই জিনিসগুলোই কাজে লাগবে গাছের যত্নে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest