Gardening Tips: if you want to create a dazzling rose garden keep these tips in mind

Gardening Tips: চোখ ধাঁধানো গোলাপ বাগান চান ? এই টিপসগুলি মাথায় রাখুন ,দারুণ ফুল হবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কমবেশি বেশিরভাগ মানুষের মনের ইচ্ছা থাকে ছোট্ট করে একটু বাগান বানানোর জন্য । কিন্তু অনেকেরই সেই জায়গাটুকু থাকে না আবার অনেকের সময় থাকে।না। ছোট্ট গোলাপের বাগানে স্বপ্ন প্রায় বহু মানুষই দেখেন। যদিও গোলাপ বাগান বানানোর জন্য খুব বড় জায়গা প্রয়োজন নেই। আপনি আপনার বাড়ির ব্যালকনি কিংবা ছোট্ট পরিসরেই বানিয়ে ফেলতে পারবেন চোখ ধাঁধানো গোলাপ বাগান।

কেমন চারা কিনবেন ?

•বীজ থেকে রোপণ একটি জটিল প্রক্রিয়া। আপনি যদি বাগানে নতুন হয়ে থাকেন তাহলে স্থানীয় যে কোনো নার্সারি থেকে আগে থেকে রোপণ করা গাছ কেনাই আপনার জন্য ভালো। কারণ, এগুলো সহজে রোপণ করা যায় এবং তাড়াতাড়ি বড়ও হয়।

•এছাড়াও, আপনি একটি গোলাপ কাটিং থেকে একটি গাছ লাগাতে পারেন। এতে এক বা একাধিক বছরের পুরনো গোলাপের কাটিং ব্যবহার করা হয়।

 সঠিক জায়গা নির্বাচন করুন

•গোলাপ রোপণের আগে, মাটির যত্ন নিন। মাটি উর্বর হতে হবে। আপনি যদি কোনো পাত্রে চারা রোপণ করেন তবে সেগুলি লাগানোর আগে মাটিতে জৈব সার যোগ করুন। চারা রোপণ করার সময়, এটিতে দুই-তিনটি গর্ত করতে ভুলবেন না।

• যদি আপনার জায়গা বেশি থাকে এবং আপনি মাটিতে গোলাপ গাছ লাগান, তাহলে দুটি গাছের মধ্যে যথেষ্ট দূরত্ব রাখুন।

•সুন্দর ও সুস্থ ফুলের জন্য গোলাপ গাছের প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা সূর্যালোক পাওয়া উচিত। অতএব, গাছপালা রোপণ করার জন্য একটি জায়গা চয়ন করুন, যেখানে তারা পর্যাপ্ত সূর্যালোক পেতে পারে।

• গ্রীষ্মে, শুধুমাত্র একটি ছায়াময় জায়গায় একটি গোলাপ গাছ লাগান যাতে এটি সরাসরি সূর্যালোক থেকে সুরক্ষিত থাকে এবং পর্যাপ্ত বাতাস ও জল পায়।

রোপণের সঠিক সময়

গ্রীষ্মকাল ছাড়াও গোলাপ ফুল সারা বছর হতে পারে। তবে বর্ষার পরের মৌসুম এবং শীতের আগে এগুলো জন্মানোর উপযুক্ত সময়। অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত সহজেই রোপণ করা যায়।

জলের পরিমাণ

গাছের বৃদ্ধির জন্য, মাটি আর্দ্র রাখা গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত জল পেলে গাছ সুস্থ থাকে। গাছে জল দেওয়ার সেরা সময় হল সকাল। গ্রীষ্মকালে গাছের বিশেষ যত্ন নিন। মনে রাখবেন অত্যধিক জলদিলে গাছ পচে যেতে পারে। তাই সেই অনুযায়ী জল দিন।

আরও পড়ুন: House plants: বাড়িতে প্রথম বাগান করছেন? গাছ বাঁচিয়ে রাখার কিছু সহজ নিয়ম জেনে নিন

খেয়াল রাখুন মাটির দিকে

•গোলাপ গাছ ভালো হয় যখন এর মাটি ঠিক থাকে। যদি গাছের মাটি খুব শক্ত হয় এবং আপনি শুধুমাত্র কালো মাটি ব্যবহার করেন তবে ভাল ফুল আসবে না। গোলাপের চারাটি পুনঃপ্রতিষ্ঠা করা প্রয়োজন, দুই-তিন দিনের মধ্যে এটি পুনঃপ্রতিষ্ঠা করা উচিত যাতে এটি স্থায়ী হয়।

•শুরুতে খুব কড়া রোদে রাখবেন না। মাটি বেলে হওয়া উচিত, শুধুমাত্র কালো মাটি ব্যবহার করবেন না।

•মাটিতে সার মেশাতে হবে। গোলাপ গাছের জন্য রান্নাঘরের কম্পোস্টের চেয়ে গোবর সার ভাল হতে পারে।

• মাটি শক্ত হতে দেবেন না। মাঝে মাঝে খনন করতে থাকুন যাতে সহজেই গাছের গোড়ায় জল প্রবেশ করতে পারে এবং অতিরিক্ত জল অপসারণ করা যায়। তবে এটি করার সময় গোলাপের শিকড়ের যত্ন নিন।

•এছাড়াও আপনি এর সাথে কোকো পিট, হাড়ের গুঁড়ো ইত্যাদি যোগ করতে পারেন, যা সারা বছর মাটিতে সঠিক পুষ্টি বজায় রাখবে।

সময়মত সার

আপনি যদি সময়ে সময়ে সার দিতে থাকেন তবে আপনার গাছে আরও সুন্দর গোলাপ আসবে। মাসে একবার সার দিতে ভুলবেন না। যতটা সম্ভব চেষ্টা করবেন, রাসায়নিক সার ব্যবহার না করার। আপনি ঘরে তৈরি জৈব সারও যোগ করতে পারেন। ডিম বা বিভিন্ন ফলমূল , শাকসবজির খোসা এবং চা পাতা শুকিয়ে গাছের গোড়ায় লাগালে খুব উপকার পাওয়া যায়। খেয়াল রাখবেন গরমে যেন বেশি সার না লাগে। কারণ, এই মৌসুমে অতিরিক্ত সার দিলে গাছ পুড়ে যেতে পারে।

কাটিং

নিয়মিত গাছপালা ছাঁটাই করা প্রয়োজন। এটি গাছের বৃদ্ধিতে সাহায্য করে। সময়মতো ছাঁটাই না করলে গোলাপ গাছগুলি অনেক বড়, কাঠের এবং নানান রোগ দেখা দিতে পারে। কাঁচি দিয়ে ৪৫ ডিগ্রি কোণে গোলাপ গাছ কাটা উচিত।

আরও পড়ুন: Winter House Plants: এই শীতে আপনার ঘরে থাকা গাছের যত্ন নেবেন যেভাবে, জানুন ৯ টিপস

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest