রসুনের বিকল্প! বাড়ির টবে লাগান গার্লিক ভাইন, শিখে নিন পদ্ধতি…

এই গাছের পাতা এবং ফুলের পাপড়ি শুকিয়ে অনেকেই রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করে থাকেন, তাই একে রসুন লতা বলা হয়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাড়িতে চাষ করতে পারেন একটি অসাধারণ গাছ যার নাম হল গার্লিক ভাইন বা রসুন লতা। নামেতেই বোঝা যাচ্ছে, এটি একটি লতানো গাছ। আসলে এটি ট্রপিক্যাল এলাকাতে ভালো হয়। তবে আমাদের দেশে আপনার ছাদ বাগানে ও এই গাছ টবের মধ্যে খুব সুন্দর ভাবে বেড়ে উঠতে পারে এই গাছের পাতা এবং ফুলের পাপড়ি শুকিয়ে অনেকেই রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করে থাকেন, তাই একে রসুন লতা বলা হয়। এই গাছের পাতা এবং পাপড়ি থেকে রসুনের মতন গন্ধ বের হয়।

নার্সারি থেকে অতি সহজেই ১০০ টাকার মধ্যেই এই গাছের চারা পেয়ে যাবেন। এই গাছের বড় হওয়ার জন্য প্রচুর পরিমাণে খাদ্যের প্রয়োজন হয়। তাই এই গাছের জন্য যখন মাটি প্রস্তুত করবেন তখন জৈব সারের পরিমাণ একটু বেশি দিতে হবে এছাড়াও মাটিতে ময়েশ্চার ধরে রাখার জন্য ব্যবহার করতে হবে কোকোপিট অথবা কাঠের গুঁড়ো। এর সঙ্গে একভাগ লাল বালি ভাল করে মিশিয়ে নিয়ে মাটি তৈরি করতে হবে।

মাটি তৈরি করা হয়ে গেলে একটি ১২ ইঞ্চি পাত্রের মধ্যে খুব সহজেই মাটি দিয়ে গাছটি প্রতিস্থাপন করুন। এই গাছে প্রচুর পরিমাণে জল এর প্রয়োজন হয়। তবে দেখতে হবে যেন গাছের গোড়ায় কোনভাবেই না জল লেগে থাকে। তাহলে গাছের গোড়া পচে যেতে পারে। যেহেতু লতানো হয়, তাই একটু বড় হওয়ার পরেই গাছের চারপাশে খুঁটি দিয়ে গাছটিকে ভালো করে বেঁধে দিতে হবে।

আরও পড়ুন: ডায়াবেটিস কমাতে বাড়িতেই চাষ করুন ইনসুলিন প্লান্ট, শিখে নিন সহজ পদ্ধতি…

গাছটিকে মোটামুটি উজ্জ্বল রোদে রেখে দিন। এতে গাছের বাড়বাড়ন্ত ভালো হবে। গাছে ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিয়ে যেতে হবে। তবে গাছটি আমাদের দেশে মোটামুটি নভেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত কোন রকম ফুল দেয় না। তাই এই সময়টা গাছকে কোন রকম খাবার দেওয়ার প্রয়োজন নেই।

এর পরে আস্তে আস্তে প্রতিমাসে অন্তত দুবার করে গাছে খাবার অবশ্যই দিতে হবে। অন্যান্য গাছেরমতো এই গাছেও মাসে একবার করে নিম তেল স্প্রে করে দিতে পারেন। এতে পোকামাকড়ের সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: খুব কম খরচে বারান্দা বা ছাদেই ফলিয়ে নিন রোজকার প্রয়োজনের সব্জি, জানুন সহজ পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest