Get flowers all year round, know the care of Bhutan Mallika Plant

Sri Lankan Kamini: সারা বছর পাবেন ফুল, জানুন ভুটান মল্লিকা গাছের পরিচর্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামশুল আলম মল্লিক

আমাদের বাগানবাড়ির অলংকার হল গাছ। কথায় আছে একটি গাছ, একটি প্রাণ। ভালো খবর এটাই যে দিন দিন গাছের প্রতি প্রেম বেড়েই চলছে গাছ পাগল মহলে। তবে অন্যান্য সময়ের চেয়ে গ্রীষ্মকালীন ও বর্ষাকালীন বাগানের পরিচর্যা করা বেশি প্রয়োজন। নয়তো অজান্তেই ছোট্ট চারাগাছ পরিচর্যার অভাবে মৃত্যুর মুখে ঢলে পড়ে। তবে এই পোস্টে এক বিশেষ গাছের পরিচর্যা নিয়ে কিছু উপকারী তথ্য উপস্থাপন করা হল। গাছটিকে কেউ চেনেন ভুটান মল্লিকা নামে, কেউবা শ্রীলঙ্কা জুঁই নামেও এই গাছটিকে ডেকে থাকেন।

টব- ভুটান মল্লিকা গাছ একটু ছোট সাইজের টবে প্রতিস্থাপন করলে ভালো ফল দেয়। তবে গাছের সাইজ অনুসারেই সঠিক টব নির্বাচন করুন। প্লাস্টিকের টব ব্যবহার না করে মাটির টব নির্বাচন করলে আরও ভালো ফল পাওয়া যাবে। খুব বেশি বড় অথবা খুব বেশি ছোট টব ব্যবহার করবেন না। এতে গাছ প্রয়োজনীয় জল না পেয়ে কিছু দিনের মধ্যেই ঝিমিয়ে পড়তে পারে।

আরও পড়ুন: নেই মাটির প্রয়োজন, শুধুমাত্র ঝুড়িতেই এভাবে বাড়িতে চাষ করুন ধনে পাতা

মাটি- মাটির সঙ্গে কিছুটা জৈব সার ( গোবর সার/ পাতা পচা সার/ কেঁচো সার) ব্যবহার করুন। পাশাপাশি কিছুটি বালি, পার্লাইট, একটু খানি নারকেল ছোবড়া ব্যবহার করলে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবেই। মাটিতে একটু মাইক্রো নিউট্রিয়েন্ট ব্যবহার করতে পারলে আরও অনেকটাই ভালো রেজাল্ট পাওয়া যায়।

জল- টবের উপরিভাগে মাটি শুকিয়ে আসতে থাকলে তখনই জল দিন। অতিরিক্ত জল দেওয়া এড়িয়ে চলুন। আবার অনিয়মিত ভাবে জল দিতে থাকলে এই গাছের কুঁড়ি ঝরতে শুরু করে।

সূর্যালোক – এই গাছটিকে প্রতিদিন ৫-৬ ঘন্টা সূর্যলোকে রাখতে পারলে নিয়মিত ফুল পাওয়া সম্ভব। তবে ইন্ডোর প্লান্ট হিসেবে এই গাছটিকে নির্বাচন না করায় ভালো।

আরও পড়ুন: Hibiscus Plant Care- বর্ষায় যত্নের প্রয়োজন বেশি, জেনে নিন জবা গাছের পরিচর্যার কিছু উপকারী তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest