গরমে কুল থাকতে রোজ পাতে থাকুক ঢেঁড়স! চাষ করুন বাড়িতেই

ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, উপকারী ফাইবার (good carbs) সমৃদ্ধ ঢেঁড়সের উপকারীতা শুনলে চমকে যাবেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঢেঁড়সের নাম শুনেই নাক সিঁটকাচ্ছেন! অনেকেরই এই উপকারী সবজিতে না-পসন্দ। তবে এই গরমে সবচেয়ে সহজপাচ্য সবজির মধ্যে অন্যতম হল এই ঢেঁড়স (ladyfinger)। শিশু ও প্রবীণরা ঢেঁড়স খেলেও নতুন প্রজন্মের কাছে ঢেঁড়স এখনও গুরুত্বহীন। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, উপকারী ফাইবার (good carbs) সমৃদ্ধ ঢেঁড়সের উপকারীতা শুনলে চমকে যাবেন। এই গরমে শরীর ভালো রাখতে ( health benefits) তাই রোজ পাতে থাকুন ঢেঁড়সের পদ।

আপনার একটু ইচ্ছা থাকলেই বাড়িতেই টবের মধ্যে চাষ করতে পারেন এই সবজিটি। ঢেঁড়স চাষের জন্য প্রয়োজন বেলে-দোআঁশ মাটি। চারা লাগানোর সময় খেয়াল রাখতে হবে মাটি যেন ঝুরঝুরে থাকে। মাটির সঙ্গে গোবর সার ব্যবহার করতে পারেন।

ঢেঁড়স চাষের জন্য ব্যবহার করতে পারেন মাঝারি আকারের কোন টব কিংবা সিমেন্টের বস্তা। ভাল জাতের ঢেঁড়স গাছের বীজ কিনে আনতে হবে নার্সারি থেকে। আগের দিন রাত্রে বেলা জলে ভিজিয়ে রেখে পরের দিন মাটির মধ্যে বেশ খানিকটা গর্ত করে একটা নির্দিষ্ট দূরত্ব রেখে পুঁতে দিন। সামান্য জল দিয়ে মাটি ভিজিয়ে রাখুন।

আরও পড়ুন: ব্যালকনি সাজাতে ঘরে নিয়ে আসুন কুঞ্জলতা, যত্ন নিন সহজ পদ্ধতিতে

বছরের যে কোনো সময় ঢেঁড়স চাষ করা যায় তবে শীতের শেষ থেকে – বৈশাখ মাস পর্যন্ত ঢেঁড়সের বীজ লাগানোর ভালো সময়। ঢেঁড়স গাছ বেশি জল সহ্য করতে পারে না। তাই লক্ষ্য রাখতে হবে গাছের গোড়ায় যেন কোনো কারণেই না জল জমে থাকে।ঢ্যাঁড়স গাছে সাধারণত শুঁয়োপোকার আক্রমণ হতে পারে। তার জন্য কীটনাশক স্প্রে করতে পারেন।

নিয়মিত খেয়াল রাখতে হবে গাছের গোড়া যেন একেবারে শুকিয়ে না যায়। তাই মাঝে মাঝে জল ছিটিয়ে ছিটিয়ে দিতে হবে। গাছের গোড়ায় যেন কোন আগাছা না থাকে। এই নিয়মগুলো পালন করলে আপনি সারা বছরই আপনার ছাদ বাগান থেকে পেয়ে যেতে পারেন ঢেঁড়স।

আরও পড়ুন: সবুজের ছোঁয়া থাকুক স্নানঘরেও, জেনে নিন কোন কোন গাছ বাথরুমের জন্য আদর্শ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest