Natural and Homemade Insecticides to Protect Your Garden

শখের গাছে পোকামাকড় বাসা বেঁধেছে? ঘরোয়া কীটনাশকেই হবে সমস্যার সমাধান!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বড় বাগান করতে না পারলেও, ছোটো জায়গার মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন। ব্যালকনি, ছাদ কিংবা বারান্দায় টবে করে ফুল-ফল, সবজি এবং বিভিন্ন ইনডোর প্ল্যান্ট রাখেন। তবে কেবলমাত্র গাছ লাগিয়ে সার আর জল দিলেই তো শুধু হয় না, খেয়াল রাখতে হয় পিঁপড়ে ও পোকামাকড়ের দিকেও। এমন অনেক কীটপতঙ্গ আছে, যারা গাছের ওপর আক্রমণ করে। ফলে গাছপালা নষ্ট হয়ে যায়, গাছ মরে যায়। আর, বাজারের কীটনাশকে রাসায়নিক থাকায় অনেকেই গাছের পরিচর্যায় এগুলি ব্যবহার করতে চান না। তাই আপনি চাইলে কিছু প্রাকৃতিক জিনিসের সাহায্যে এই সব পোকামাকড় দূর করতে পারেন।

১) নিম পাতা

নিমের মধ্যে ঔষধি এবং রন্ধনসম্পর্কীয় গুণ থাকার জন্য, দীর্ঘকাল ধরে এটি ব্যবহৃত হয়ে আসছে। এটি কীটপতঙ্গ প্রতিরোধক হিসেবেও ব্যবহৃত হয়। এই ভেষজটির তিক্ত স্বাদ এবং তীব্র গন্ধ রয়েছে, যা গাছপালা থেকে পোকামাকড় দূরে রাখতে পারে। তবে পশু-পাখি, গাছপালা এবং মানুষের জন্য এটি বিষাক্ত নয়। গাছকে কীটপতঙ্গ থেকে বাঁচাতে নিমের তেল স্প্রে করুন। নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে তা গাছের গোড়ায় দিয়ে রাখুন। এগুলি ছাড়া, রাতে নিম পাতা জলে ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে সেই জল গাছে ছিটিয়ে দিন। এছাড়াও, একটি পাত্রে লিক্যুইড সাবান এবং উষ্ণ জল নিয়ে তাতে সামান্য নিম তেল মেশান ভাল করে। এটি একটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করুন।

২) লবণ স্প্রে

বাড়িতে কীটনাশক তৈরির সবচেয়ে সেরা এবং প্রাকৃতিক উপায়গুলির মধ্যে অন্যতম হল লবণ স্প্রে। পরিমিত পরিমাণে লবণ ব্যবহার করলে তা কীটনাশকের কাজে দেয়। এটি কেবল কীটপতঙ্গ প্রতিরোধে সহায়তা করে না, পাশাপাশি ম্যাগনেসিয়ামের মতো পুষ্টির শোষণ বাড়াতেও সাহায্য করে এবং উদ্ভিদকে ফসফরাস ও সালফারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি গ্রহণ করতে সহায়তা করে। এর জন্য, জলে কিছুটা লবণ মিশিয়ে স্প্রে বোতলে ভরে গাছগুলিতে ছিটিয়ে দিন। এছাড়াও, গাছের গোড়ার চারপাশে লবণ ছিটিয়ে দিতে পারেন। প্রতি সপ্তাহে এটি করতে পারেন।

আরও পড়ুন: Gardening: অপ্রয়োজনীয় নয়, রান্নাঘরের এই জিনিসগুলোই কাজে লাগবে গাছের যত্নে

৩) পেঁয়াজ এবং রসুন স্প্রে

এক-দুই কোয়া রসুন, একটি মাঝারি আকারের পেঁয়াজের সাথে কিছুটা জল যোগ করে কিছুক্ষণ রেখে দিন। তারপর এই মিশ্রণে এক চা চামচ cayenne pepper এবং তরল সাবান মেশান। তারপর এটি গাছগুলিতে ব্যবহার করুন।

৪) ইউক্যালিপটাস তেল

ইউক্যালিপটাস তেলের তীব্র গন্ধ পোকামাকড় দূর করে। আপনার শখের গাছগুলিতে এই তেল স্প্রে করুন, হাতেনাতে ফল পাবেন! এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

৫) হিং স্প্রে

হিং এর গন্ধও পোকামাকড়কে গাছের থেকে দূরে রাখে। এটা ব্যবহার করা খুব সহজ। এক গ্লাস জলে এক চিমটি হিং মিশিয়ে তিন-চার ঘণ্টা রেখে দিন। এবার এই জল ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন।

আরও পড়ুন: বাড়ির টবেই ক্যাপসিকাম চাষ করুন, সহজ পদ্ধতি শিখে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest