Not unnecessary, these things in the kitchen will be useful in the care of the plant

Gardening: অপ্রয়োজনীয় নয়, রান্নাঘরের এই জিনিসগুলোই কাজে লাগবে গাছের যত্নে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রান্নাঘরে রোজ সব্জির খোসাগুলো ফেলে দেন, ভাবেন কোনও কাজে লাগবে না। কিন্তু জানেন কি আপনার গাছের স্বাস্থ্য ফেরাতে সহায় হতে পারে এই বাতিল হওয়া জিনিসগুলোই! ভাল সার হিসেবে কাজ করতে পারে এই রকম কয়েকটা জিনিসের হদিশ রইল এখানে।

সব্জির খোসা

আলু, পেঁয়াজ ছাড়াও যে সব সবজি ব্যবহার করেন, তার খোসা সার তৈরির পাত্রে রাখুন। এই খোসা খুবই ভাল উৎকৃষ্ট সার হতে পারে গাছের জন্য।

পুরনো সবজি

একটু পুরনো হয়ে যাওয়া সব্জি রান্নায় ব্যবহার করা যায় না। ফেলে না দিয়ে সার তৈরির পাত্রে রেখে দিন। কিছু দিন রাখার পর এটিও ভাল সার হবে।

কফির গুঁড়ো

কফির গুঁড়োতে নাইট্রোজেন, পটাশিয়াম, ফসফরাসের মতো উপাদান রয়েছে যা গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সার হিসেবে সরাসরি মাটিতে দিতে পারেন। বাগান ভালবাসেন যাঁরা, তাঁরা রীতিমতো এই কফির গুঁড়ো সংগ্রহে রাখেন।

ব্যবহৃত টি ব্যাগ ও চা পাতা

চায়ে ব্যবহৃত টি ব্যাগ গাছের সার হিসেবে ব্যবহার করতে পারেন। চা ছাঁকার পর যে অবশিষ্ট চা পাতা পরে থাকে, সেটাও সার হিসেবে খুব ভাল। তবে দুধ-চায়ের পাতা হলে না দেওয়ার চেষ্টা করুন।

কার্ডবোর্ড বাক্স

চিমনি কিনেছেন বা মাইক্রোওয়েভ? তাহলে কার্ডবোর্ডের বাক্স তো আছেই আপনার বাড়িতে। সেগুলো ফেলে না দিয়ে একটি আলাদা জায়গায় রেখে দিন। বাক্সগুলো ছোট ছোট করে কেটে নিয়ে সার তৈরির পাত্রে ফেলুন। তবে ছাপানো কালির অংশটা কেটে বাদ দিয়ে দিতে পারলে ভাল।

ডিমের খোসা

ডিমের খোসায় রয়েছে ক্যালশিয়াম। এটি গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সার তৈরির জন্য এটি ভীষণ ভাল উপাদান। ভাল করে ডিমের খোসা ধুয়ে নিন, তারপর একটি ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। আপনার তৈরি করে রাখা সারের সঙ্গে মিশিয়ে দিন।

আরও পড়ুন: সর্দি, কাশি থেকে শুরু করে অ্যানিমিয়া, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে, বাড়িতে লাগান এই সব গাছ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest