Outdoor plants: বর্ষায় আপনার সাধের বাগানে রাখতে পারেন এই ৪টি গাছ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষাকালে বাগান ভরে উঠুক সবুজের সমারোহে। এটা কি খুব বেশি চাওয়া? একেবারেই না। যারা গাছ ভালবাসেন, তাঁদের জন্য বর্ষা সেজে ওঠে। তাই বর্ষাকালে বাগানকে সাজান নিজের মতো করে। রাখতে পারেন নানা রকম ফুল গাছ। বর্ষায় আপনার বাগানের টবে সদ্য ফোটা ফুলের গন্ধ ছড়িয়ে পড়বে গোটা বাড়ি জুড়ে। দেখে নিন বর্ষাকালে কী কী ফুল গাছ রাখতে পারেন বাগানে।

বালসাম

ছোট গাছ কিন্তু বাহারি ফুল হয়। ডালে পেঁচিয়ে বসা সবুজ ঘন পাতা। লাল, সাদা, গোলাপি রঙের ফুল এই গাছের বৈশিষ্ট্য। গাছটি বসানোর ৫০-৬০ দিনের মধ্যে গাছে ফুলের কুঁড়ি দেখা যায়। ১৫ দিনের মধ্যে রকমারি ফুল হয়। ছোট টবে এই গাছ রাখতে পারেন।

জবা

লাল, গোলাপি কিংবা হলুদ রঙের ফুলের গাছ। অনায়াসেই বেড়ে ওঠে। বৃষ্টির জল পেয়ে টবের মাটি ভিজে থাকলে বৃদ্ধি তাড়াতাড়ি হয়। জুলাই ও অগস্ট মাস এই গাছের জন্য সবচেয়ে ভাল সময়। সারা বছর ফুল হলেও বর্ষার জলে এর সৌন্দর্য অন্য রূপ নেয়।

রেনি লিলি

খুব কম সময়েই এই গাছে ফুল হয়। গোলাপি রঙের এই ফুলগাছ বর্ষায় অনেক ফুল দেয়। বড় বড় পাতার এই গাছের বৃদ্ধির জন্য ঠিক মতো যত্ন প্রয়োজন। বর্ষাকালের সেরা মরশুমি ফুলের গাছ এই রেনি লিলি। বাগানে রাখলে বাগানের শোভা বাড়বেই!

জুঁই

ছোট ছোট সাদা ফুলের অতি পরিচিত গাছ। বর্ষায় জল পেয়ে প্রচুর ফুল দেয়। ঘন সবুজ পাতা মনকে আকৃষ্ট করে। গ্রীষ্মের শুরু থেকেই এই গাছে ফুল আসে। বর্ষার জলের সঙ্গে জুঁই ফুলের গন্ধ মিলেমিশে এক অন্য মাত্রা তৈরি করে। বাগানে রাখতে হলে অবশ্যই তালিকায় রাখুন এই গাছ।

আরও পড়ুন: বাগান তৈরির সময় এই ভুলগুলি করছেন? আজই সাবধান হোন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest