ইনডোর প্ল্যান্ট এখন কমবেশি সবার বাড়িতেই আছে! যারা গাছ ভালবাসেন; তাদের কথা না হয় বাদই দিলাম। এমন ব্যক্তিরা তাদের চারপাশে সবসময়ই গাছ রাখেন। ইনডোর প্ল্যান্ট ঘরের সৌন্দর্য হাজার গুণ বাড়িয়ে তোলে। দামি আসবাবপত্র আর আলোর ফোয়ারা যতই থাকুক, ঘরে একটি গাছ না থাকলে সেখানকার সৌন্দর্য অনেকটাই ভাটা পড়ে যায়।

অন্যদিকে এমনও ঘর আছে যেখানে আসবাবপত্র শুধু নামে মাত্র আছে, তবুও ঘরটি দেখতে অনেক সুন্দর সাজানো-গোছানো এবং পরিপূর্ণ লাগে। ইনডোর প্ল্যান্ট দিয়ে ঘর সাজালে আপনি সুবিধা ও সৌন্দর্য দু’টোই পাবেন একসঙ্গে। তবে ইনডোর প্ল্যান্ট ঘরে রাখার আগে জেনে নিন এটি পরিচর্যা করার উপায়-

ইনডোর প্ল্যান্ট কীভাবে লাগাবেন?

বেশিরভাগ সময়েই ইনডোর প্ল্যান্ট আসে কন্টেইনারে, তাই নতুন করে লাগানোর প্রয়োজন হয় না। তবে যদি আপনি অন্য টবে লাগাতে চান, সেক্ষেত্রে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে।

যেমন- ইনডোর প্ল্যান্ট বড় হলে তাকে বড় টবে লাগান। ছোট গাছ হলে ছোট টবে লাগাবেন। যে গাছ জলে বাড়তে পারে, তাকে সুন্দর বোতলে রাখুন ঘরের যেকোনো স্থানে। বোতলে অবশ্যই জল ভরে রাখতে হবে।

ইন্ডোর প্ল্যান্টের কতটুকু আলোর প্রয়োজন?

বেঁচে থাকার জন্য প্রতিটি গাছেরই দরকার পর্যাপ্ত আলো বা সূর্যালোক। তবে একেকটি গাছের চাহিদা একেক রকম। বেশিরভাগ গাছের ক্ষেত্রেই প্রতিদিন গড়ে ৮ ঘণ্টা আলোর প্রয়োজন পড়ে।

তাই ঘরের যেখানে ইনডোর প্ল্যান্ট রাখবেন, সেখানে যেন আলো পড়ে। এ ছাড়াও আপনার গাছ সম্পর্কে বেশ কিছু বিষয় জেনে নেবেন। যেমন- গাছে কতটুকু আলো প্রয়োজন, কেমন আলো প্রয়োজন ইত্যাদি।

আরও পড়ুন: বাত ও চুলপড়ার সমস্যা থেকে মুক্তি পেতে বাড়ির টবে লাগান রোজমেরি

কীভাবে ইনডোর প্ল্যান্টের যত্ন নেবেন?

সবসময় গাছের মাটির দিকে লক্ষ্য রাখবেন। আপনি যে টবে গাছ বড় করছেন; সে গাছের মাটি যেন বেশি ভেজা বা বেশি শুকনো না থাকে। সামান্য পরিমাণ জল দিয়ে মাটিকে আর্দ্র রাখবেন।

খেয়াল রাখবেন, টবের তলায় যেন অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার জন্য ছিদ্র থাকে। আলোর কাছে রাখবেন গাছ। প্রাকৃতিক আলোও হতে পারে, না হলে কৃত্রিম আলোর ব্য়বস্থা করতে হবে।

ইনডোর প্ল্যান্ট মরে যায় কেন?

এর প্রধান কারণই হলো অবহেলা করা। কম বা বেশি পরিমাণ জল দেওয়া, পর্যাপ্ত আলো না পাওয়া, সঠিক যত্ন না নেওয়া ইত্যাদি কারণে ইনডোর প্ল্যান্ট মরে যায়। জেনে নিন কোন ইনডোর প্ল্যান্টগুলো সহজেই যত্ন নিতে পারবেন-

আরও পড়ুন: টবে অ্যালোভেরা চাষ করার পদ্ধতি জেনে নিন…

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *