Site icon The News Nest

New India : মেঙ্গালুরু বিমানবন্দর হাতে পেল আদানি গ্রুপ, শুরু বেসরকারি পরিষেবা

adani

ছ’মাস আগেই চুক্তি হয়েছিল। কোভিডের কারণে তিন মাস পিছিয়ে শেষ পর্যন্ত শনিবার মধ্যরাতে আদানি গ্রুপের হাতে মেঙ্গালুরু বিমানবন্দরের পরিচালনার ভার তুলে দিল এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এএআই)।

রবিবার থেকেই শুরু হল অপারেশন। রাত ১২টায় মেঙ্গালুরু বিমানবন্দরের ডিরেক্টর ভি ভি রাও দায়িত্বভার বুঝিয়ে দেন আদানি গ্রুপের মেঙ্গালুরু এয়ারপোর্টের সিইও আশুতোষ চন্দ্র এবং আদানি এয়ারপোর্টস-এর সিইও বেহনাদ জানদি-কে।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ভিত্তিতে মেঙ্গালুরু, লখনউ, আমদাবাদ, জয়পুর, তিরুঅনন্তপুরম ও গুয়াহাটি বিমানবন্দরকে ৫০ বছরের জন্য লিজের প্রক্রিয়া শুরু হয় ২০১৮ সালে। গত বছরের ১৪ ফেব্রুয়ারি বরাতের প্রক্রিয়া সম্পূর্ণ হয় এবং ছ’টি বিমানবন্দরেই বরাত পায় আদানি গ্রুপ। সরকারের সঙ্গে চুক্তি সম্পন্ন হয় এ বছরের ১৪ ফেব্রুয়ারি।

আরও পড়ুন : সরকারি চাকরি পেয়ে আত্মহত্যা যুবকের, কারণ জানলে অবাক হবেন

চূড়ান্ত হস্তান্তরের সময় ছিল ছ’মাস, কিন্তু কোভিডের জন্য তিন মাস সময় দেওয়া হয় আদানি গ্রুপকে। মেঙ্গালুরুর পর আজ রবিবার মধ্যরাতে একই ভাবে হস্তান্তর হবে লখনউ বিমানবন্দর। আমদাবাদের প্রক্রিয়া সম্পূর্ণ হবে ১১ নভেম্বর।

এএআই সূত্রে জানা যায়, শিল্পমহলকে কার্যত চমকে দিয়ে ছ’টি বিমানবন্দরের জন্যই বিপুল অঙ্কের দরপত্র দিয়েছিল আদানি গ্রুপ। অন্য সংস্থাগুলির চেয়ে শুধু বেশি নয়, কার্যত তা ছিল ধরাছোঁয়ার বাইরে। মেঙ্গালুরুর জন্য যাত্রীপিছু ১১৫ টাকা এবং লখনউয়ের জন্য দরপত্র ছিল ১৭১ টাকা। দুই বিমানবন্দরের সর্বনিম্ন দরের চেয়ে যা কয়েক গুণ বেশি। একই ভাবে আমদাবাদের ক্ষেত্রেও আদানি গ্রুপের দরপত্র ছিল ১৭৭ টাকা। সর্বনিম্ন দর ছিল ৬০ টাকা।

বিরোধীরা অনেকেই বলেন, মোদীবাবু কথা রাখেন। ওঁকে যারা প্রধানমন্ত্রী হতে সহজ করেছে তাদের ‘ধান্দার’ বন্দোবস্ত উনি করে দিয়েছেন। নিউ ইন্ডিয়ার অন্যতম বড় বৈশিষ্ট বোধহয় সরকার থাকবে, কিন্তু সরকারি প্ৰতিষ্ঠান থাকবে না। ফলে সরকার যে মানুষের জন্য কাজ করছে তা বলার আর সুযোগই থাকবে না ।দেশের মানুষ কেবল সরকার গর্তে ভোট দেবে। কারণ বেসরকার গড়ার ভোট তো হয় না !

আরও পড়ুন : সুরাটে তৈরি হল সোনায় মোড়া মিষ্টি! দাম শুনলে কপালে উঠবে চোখ

Exit mobile version