করোনার জের, প্রাণ ফিরে পাচ্ছে মানুষের হাতে ক্ষয়ে যাওয়া বিপন্ন প্রকৃতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনা গোটা বিশ্বে আতঙ্ক হিসাবে দেখা দিয়েছে। সকলে অস্থির। চতুর্দিকে ত্ৰাহি ত্রাহি রব। তবে প্রকৃতি তো মানুষ নয়।সে কেবল অনিষ্ট করে না, সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে নব নব কৌশল বের করে।তার অন্যতম কাজই হল সকলের জন্য এই বিশ্বকে বাসযোগ্য করা। মানুষ যেটা কখনও ভাবতে পারে না। নিজেকে বিশ্বের শ্রেষ্ঠ জীব ভাবা মানুষ কেবলই অর্থ চিন্তায় মগ্ন থাকে। তাই সার্বিক কল্যাণ মানুষ দেখতে পায়না। কিন্তু প্রকৃতি পারে। দেখুন না, এক করোনা কীভাবে বদলে দিয়েছে গোটা দুনিয়াকে। এই কদিনে দূষণ কমে গিয়েছে সব জায়গায়। সেই হিসাবে বলা যায় করোনা কেবল ভাইরাস নয়, তা আন্টি ভাইরাসও বটে । ভয়াবহ দূষণ থেকে সে এই পৃথিবীকে পরিত্রান দিতে চাইছে।

আরও পড়ুন: করোনাভাইরাসের জেরে পিছিয়ে গেল ICSE, ISC, JEE-Main পরীক্ষা

https://twitter.com/ikaveri/status/1239660248207589383

চিনের পর সবথেকে মারাত্মক অবস্থা ইতালির। বুধবার একদিনে সেখানে করোনা আক্রান্ত হয়ে ৪০০ জনের মৃত্যু হয়েছে। গোটা ইতালি অবরুদ্ধ। পর্যটকদের পায়ে কার্যত বেড়ি। আর তাতেই ভেনিসের জলে মাছেদের সঙ্গে দেখা মিলিছে ডলফিনদেরও। প্রকৃতি তার ক্লিনিং প্রক্রিয়া জানে। সে জানে কিভাবে জন সংখ্যা কমাতে হয় । কেবল মানুষ নয়, প্রকৃতি সবার জন্য কাজ করে চলেছে। পশু, পাখি, কীট, পতঙ্গ প্রত্যেকের কথা ভাবতে হয় প্রকৃতিকে। যাদের আমরা মানব ইতর ভাবি, তারা না থাকলে গোটা বিশ্ব মাত্র ৪ বছরে শেষ হয়ে যাবে। সম্প্রতি একটি খ্যাতনাম জার্নালে এমনটাই প্রকাশিত হয়েছিল। তবে মানুষ না থাকলে বাকি কারো কোনো ক্ষতি নেই। মানুষ না থাকলে কংক্রিটের জঙ্গলও সবুজে ভোরে উঠবে । বিল্ডিং ফুঁড়ে বের হয়ে আসবে গাছ।

https://twitter.com/ikaveri/status/1239660248207589383

এই কদিনে ভেনিসের জল কাঁচের মত স্বছ হয়ে গিয়েছে। খালি চোখেও দেখা যাচ্ছে মাছেদের জলকেলী। এমনটা আগে হত না। যখন আমরা এমন তথাকথিত সভ্য হয়নি, তখন আকাশের রং সত্যিই মনোমুগ্ধকর নীল ছিল।চারিদিকে সুবুজ গাছের ছায়া ছিল। চারিদিকে দমবন্ধকর ধোঁওয়া ছিল না।রাসায়নিক আবর্জনার এমন বাড়বাড়ন্ত ছিলনা। অৰ্থ উপার্জনের এমন নীতিহীন নির্লজ্জ প্রতিদ্বন্দ্বিতা ছিলনা।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় মৃত ৪৭৫, করোনার ছোবলে ছন্দহারা ইটালি, হাহাকার ঘরে ঘরে

এখন সব স্বাভাবিক রয়েছে। কেবল করোনা হানা বুঝিয়ে দিল মানুষ দূষণ কমালে অতি অল্প সময়েই ফের আগের মতোই সুন্দর হয়ে যাবে বিশ্ব।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest