দু’বার গরহাজির থাকার পর এই প্রথম NAM বৈঠকে নমো, হবে করোনা নিয়ে আলোচনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: রীতি ভেঙে দু’বার নিজে অনুপস্থিত থেকেছেন। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ এবং তার মোকাবিলায় সারা বিশ্ব প্রায় এক জোট। এই পরিস্থিতিতেই এই প্রথম বার নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বিকেল সাড়ে ৪টেয় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক হবে। প্রধানমন্ত্রীর পাশাপাশি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে।

এদিনের বৈঠকে অনুমান করা হচ্ছে ভারতের করোনা স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। এই বৈঠকের নেতৃত্ব দেবেন NAM-এর বর্তমান চেয়ারম্যান আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ। এই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুটেরেস এবং WHO-এর ডিরেক্টর জেনারেল তেদ্রোস আদহানোম ঘেবরেসিয়াস।

আরও পড়ুন: সবচেয়ে বিপদের ২০-র তালিকায় কলকাতা, এবার ‘পাবলিক হেলথ টিম’ পাঠাচ্ছে কেন্দ্র

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত দেশের কোনও পূর্ণ সময়ের প্রধানমন্ত্রী নির্জোট সম্মেলনে গরহাজির থাকেননি। ২০১৬ সালে এবং ২০১৯ সালে পর পর দু’বারই নিজে সম্মেলনে যোগ দেননি মোদী। পরিবর্তে পাঠিয়েছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুকে। কিন্তু করোনাভাইরাস গোটা পৃথিবীর চেহারাটাই পাল্টে দিয়েছে। তাই এ বার ভিডিয়ো বৈঠকে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

২০২২ সাল পর্যন্ত নির্জোট সম্মেলনের  নেতৃত্বে রয়েছে আজারবাইজান। এ বারের সম্মেলন সেখানকার প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের নেতৃত্বে হচ্ছে। নির্জোট ছাড়াও জি-২০, সার্কের সদস্য দেশগুলির প্রতিনিধিরাও ভিডিয়ো কনফারেন্সে করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। পারস্পারিক সহযোগিতা বাড়িয়ে কী ভাবে এই ভাইরাসের বিরুদ্ধে আরও সঙ্ঘবদ্ধ লড়াই করা যায়, তা নিয়ে আলোচনা করবেন রাষ্ট্রপ্রধানরা।

উন্নত দেশগুলির বাণিজ্যিক ও অর্থনৈতিক শোষণ, বিদ্বেষ-সহ নানা বিষয়ে প্রতিরোধ গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে একসময় একজোট হয় ভারত-সহ তৃতীয় বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলি। ১৯৬১ সালে গঠিত হয় নন-অ্যালাইনড মুভমেন্ট বা NAM। বর্তমানে এর সদস্য সংখ্যা ১২০।

আরও পড়ুন: আজ বৃষ্টিতে ভিজবে কলকাতা, সপ্তাহ জুড়ে ঝোড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest