আমফানের ক্ষতি দেখতে আসছে কেন্দ্রীয় দল, মিলবে ‘জামাই আদর’ বোঝাল রাজ্য

কলকাতা: আমফানে কতটা ক্ষতি হয়েছে তা সরেজমিনে খতিয়ে দেখতে আজ, বৃহস্পতিবার রাজ্যে আসছে কেন্দ্রের একটি প্রতিনিধি দল। রাজ্য সরকারের প্রতিনিধিদের নিয়ে যৌথ ভাবে সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা। কোথায় কতটা ক্ষতি হয়েছে তার একটা মূল্যায়ন করার কথাও রয়েছে এই প্রতিনিধি দলের।

তবে এবার আর ঝগড়া নয়। ঘূর্ণিঝড় আমফানের ক্ষয়ক্ষতি পরিদর্শনে কেন্দ্রের পাঠানো প্রতিনিধিদলকে জামাই আদর করবে রাজ্য সরকার। গত এপ্রিলে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণে এসে রাজ্য সরকারের তুমুল অসহযোগিতার পেয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন আরেকটি কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্যরা।

আরও পড়ুন: সুপ্রিম রায়ে ‘এলবিডব্লিউ’ বিজেপি, কলকাতা পুরসভার দায়িত্ব সেই ফিরহাদের হাতেই

গত ২০ মে রাজ্যে আছড়ে পড়েছিল অতি প্রবল ঘূর্ণিঝড় আমপান। ব্যাপক ক্ষতি হয় দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলিতে। রাজ্যের ভয়াবহ পরিস্থিতি পরিদর্শনের জন্য তার পর দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আর্জিতে সাড়া দিয়ে গত ২২ মে রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকাগুলির পরিদর্শনে আসেন মোদী। পরিদর্শন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনখড়কে নিয়ে বসিরহাটে একটি প্রশাসনিক বৈঠকও করেন।

বৃহস্পতিবার নবান্নের বিপর্যয় মোকাবিলা ও অসামরিক প্রতিরক্ষা দফতরের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ‘কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্যদের রাজ্যের সরকারি অতিথি ঘোষণা করা হল। তাই তাদের ভিআইপির মতো যাবতীয় সৌজন্য ও সুবিধা দেওয়ার অনুরোধ রইল।’সঙ্গে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘সাত সদস্যের প্রতিনিধিদল ঘটনাস্থলে গিয়ে আমফানের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখে কেন্দ্রীয় সাহায্যের জন্য সুপারিশ করবে।’

আরও পড়ুন: অফিস ঢুকতে ‘লেট’? মুখ্যমন্ত্রীর ঘোষণায় সরকারি কর্মীদের বড় স্বস্তি

Gmail