পরিযায়ী শ্রমিকদের উপর পুলিশের অত্যাচার, ক্ষোভে ফেটে পড়লেন অনুরাগ কাশ্যপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: করোনা ভাইরাস ভারত সহ সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে। এই মহামারীতে আক্রান্ত রোগীর সংখ্যা ৫,৪৯,৬৫৫। প্রাণ হারিয়েছেন ২৪,৮৬৬ জন। সংক্রমণ কমাতে পুরো দেশে চলছে লকডাউন । এক এই অবস্থায় এক শহর থেকে আরেক শহর, ভিন রাজ্য থেকে নিজের রাজ্যে শ্রমিকদের ফিরতে হচ্ছে পায়ে হেঁটে।তার ওপর রয়েছে পুলিশি অত্যাচার। এসব দেখে ফের সরব পরিচালক অনুরাগ কাশ্যপ। চড়া রোদে তাঁদের হেঁটে বাড়ি ফিরতে দেখে পরিচালকের ক্ষোভ, বিদেশ থেকে ভারতীয়দের ফেরাতে হাজারো ব্যবস্থা। আর দিন আনি দিন খাই মানুষগুলোর দিকে কেউ ফিরে দেখার নেই! তাঁরা সব পায়ে হেঁটে বাড়ি ফিরছেন এমন অবস্থায়!

আরও পড়ুন: ‘ভাইরাস ছড়াও’, ফেসবুকে পোস্ট করে গ্রেফতার ইনফোসিস কর্মী, বরখাস্ত করল সংস্থাও

ব্যথিত বলিউড পরিচালক টুইটারে লেখেন, “যারা পায়ে হেঁটে ফিরছেন তাঁদের সুষ্ঠুভাবে পৌঁছোনোর কথা আগেই বলেছিলাম। তখন সবাই আমায় গালাগালি করেছিলেন। অন্য দেশ থেকে ভারতীয় আনতে যানবাহন রয়েছে, এঁদের বেলায় নেই! কেন?”

গত দু’দিন ধরেই দেখা যাচ্ছে দেশের বিভিন্ন হাইওয়েতে পরিযায়ী শ্রমিকদের ঢল নেমেছে। জামাকাপড়ের বোঁচকা নিয়ে সারি দিয়ে দাঁড়িয়ে আছেন শ্রমিকরা, বাড়ি ফিরবেন বলে। কোথাও দুধের খালি ট্যাঙ্কারে বাড়ি ফিরতে গিয়ে আটক করা হয়েছে কয়েকশো শ্রমিককে। কোথাও আবার দেখা গিয়েছে লকডাউনের মধ্যে ঘরে ফিরতে চেয়ে ১২০০ কিলোমিটার ভ্যান চালিয়ে আসছেন শ্রমিকরা।একে আর্থিক সঙ্কট তার উপর দূরে থাকা পরিবারের প্রতি দুশ্চিন্তা থেকেই অন্য রাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা ভাইরাস সতর্কতা অমান্য করেই ঘরমুখী হচ্ছেন।

আরও পড়ুন: Corona Outbreak: বন্ধ ত্রাণ শিবির থেকে ফের পোড়ো বাড়িতেই ফিরছেন দিল্লি হিংসার আর্তরা

পরিস্থিতি সামাল দিতে শনিবার সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে অ্যাডভাইজারি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে বলা হয়েছে, পরিযায়ী শ্রমিক, কৃষক, অসংগঠিত শ্রমিক– সকলের জন্য খাদ্য ও আশ্রয় সুনিশ্চিত করতে হবে। কোভিড -১৯ সংক্রমণ এড়াতে দেশজুড়ে যে লকডাউন চলছে তাতে যেন পরিযায়ী শ্রমিকদের সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা যায় সেজন্য পদক্ষেপ করতে হবে।

আরও পড়ুন: স্মৃতির ঝাঁপি! রামায়ণ, মহাভারতের পর এ বার দূরদর্শনে ফিরছে ‘সার্কাস’, ‘ব্যোমকেশ’ও

Gmail 7

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest