সূর্যগ্রহণ ২০২০: অজানা তথ্য জেনে নিন একনজরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: রবিবার, ২১ জুন যে বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে, তা ২৫ অক্টোবর, ২০২২ পর্যন্ত দেশ থেকে দৃশ্যমান শেষ সূর্যগ্রহণ। উল্লেখ্য, কলকাতা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে।

দিল্লির নেহরু প্ল্যানেটেরিয়াম-এর ডিরেক্টর প্রোফেসর অরবিন্দ পরঞ্জপে জানিয়েছেন যে গুজরাটের ভুজ হলো সেই শহর, যেখানে প্রথম গ্রহণের সূচনা দেখা যাবে সকাল ৯.৫৮ মিনিটে। চার ঘণ্টা পর, ২.২৯ মিনিটে গ্রহণের শেষ পর্ব দেখা যাবে আসামের ডিব্রুগড় শহর থেকে। ভারতে এই বছর ২১ জুন সকাল ৯টা ১৫ মিনিট থেকে বিকেল ৩ বেজে ৩ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ চলবে।

আরও পড়ুন: Solar Eclipse 2020: সূর্যগ্রহণের সময় কী করবেন, কী করবেন না…

আসুন এক নজরে জেনে নেওয়া যাক এই বছর ২১ জুন ২০২০ সালের সূর্যগ্রহণ সম্পর্কিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য:

২১ জুন বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের (Solar Eclipse 2020) সাক্ষী হতে চলেছে বিশ্ব৷ এই সূর্যগ্রহণটি আক্ষরিক অর্থেই বিরল৷ মায়া সভ্যতার ক্যালেন্ডার বলছে, এই দিনটি ডুমস ডে (Dooms Day)৷ জুন ২০২০ তে পৃথিবী ধ্বংস হয়ে যাবে৷ মায়ান ক্যালেন্ডার অনুযায়ী খ্রিস্টপূর্ব ৩১১৪ সালে পৃথিবীর সৃষ্টি হয়েছে৷ মায়া সভ্যতার ভবিষ্যৎবাণী অনুযায়ী পৃথিবীর আয়ু ৫১২৬ বছর৷ যদিও এই দাবির কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই৷

রবিবার ২১ জুন যদি আপনি সূর্যগ্রহণ দেখতে মিস করেন অথবা কোনও কারণে দেখার সুযোগ না পান তাহলে আপনাকে অপেক্ষা করতে হবে এই বছরের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। কারণ ১৪ ও ১৫ ডিসেম্বর ফের একবার সূর্যগ্রহণ হওয়ার কথা।

এই বছরে পরপর অনেকগুলো সূর্যগ্রহণ হওয়ার কথা। একটি বছরে প্রায় ৫ বার সূর্যগ্রহণ হওয়ার কথা রয়েছে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রতি আঠারো মাসে হয়ে থাকে বা হতে পারে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের ক্ষেত্রে অন্তত ৯০ শতাংশ অংশকে চাঁদ ঢেকে ফেলতে পারলে তবেই তা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়।

সবচেয়ে বেশিক্ষণ সূর্যগ্রহণের সময় হতে পারে ৭ মিনিট ৫০ সেকেন্ড। যদিও এবারে এত বেশি সময় ধরে গ্রহণ হওয়ার কোনও সম্ভাবনা নেই।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কখনও একইসঙ্গে উত্তর এবং দক্ষিণ মেরু থেকে দেখা সম্ভব নয়।

আরও পড়ুন: ২১ জুনের সূর্য গ্রহণ কোন কোন রাশির ক্ষেত্রে শুভ বা অশুভ! এর খারাপ প্রভাব থেকে মুক্তি পাবেন কি করে ?

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest