গর্বের দিন: বাংলাদেশের জাতীয় শ্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’

ঢাকা: বাংলাদেশের জাতীয় শ্লোগান হিসেবে স্বীকৃতি পেল ‘জয় বাংলা’। এই মর্মে প্রায় তিন বছর ধরে চলা মামলার শেষে মঙ্গলবার রায় দিল বাংলাদেশ হাই কোর্ট।

রায়ে আদালত বলেছেন, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সর্বস্তরের রাষ্ট্রীয় অনুষ্ঠানে জয় বাংলা স্লোগান বলতে ও দিতে হবে। আদালত আরো বলে, সামনে ১৬ ডিসেম্বর আসছে বা পরবর্তী সময়ে যেসব জাতীয় দিবস রয়েছে, প্রতিটি দিবসে রাষ্ট্রীয় অনুষ্ঠানে রাষ্ট্রের শীর্ষপর্যায় থেকে শুরু করে সর্বস্তরের প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তিকে ভাষণ বা বক্তব্যের শুরু ও শেষে জয় বাংলা স্লোগান দিতে হবে। মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন এ ঘোষণা দেন।

jay bangla

জয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা চেয়ে ২০১৭ সালে হাইকোর্টে রিট আবেদন করেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ। ঐ বছরের ৪ ডিসেম্বর হাইকোর্ট রিটের ওপর রুল জারি করে। রুলে জয় বাংলাকে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। চলতি বছর ঐ রুলের ওপর শুনানি শুরু হয়। শুনানিতে অ্যাটর্নি জেনারেলসহ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা জয় বাংলাকে জাতীয় স্লোগান করার পক্ষে তাদের মত দেন।

আরও পড়ুন: Coronavirus: বাংলাদেশে আক্রান্ত ৩, সফর বাতিল নমোর

মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেয়। বাংলায় দেওয়া রায়ে বিচারপতিরা সাফ বলেন, “আমরা ঘোষণা করছি যে জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে।”