বয়স ধরে রাখতে এই ১০ নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আপনার বিউটি রুটিনে (beauty tips) কী কী থাকলে, বয়স ধরে রাখতে পারবেন, তার তালিকা তৈরির চেষ্টা করলাম আমরা। দেখুন তো, কাজে লাগে কি না।

১) দিনে একবার স্নানের অভ্যেস তো সকলেরই রয়েছে। কিন্তু নিজেকে তরতাজা রাখতে দিনের শেষে ক্লান্তি কাটাতে আরও একবার স্নানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মিনিট দুয়েক ত্বক স্ক্রাব করুন। তারপর ত্বকের প্রয়োজনীয় ময়শ্চারাইজারও লাগাতে হবে।

২) ত্বকের মরা কোষ তুলে ফেলাটা বয়স ধরে রাখার অন্যতম উপায়। সপ্তাহে অন্তত দুবার এক্লফলিয়েশন জরুরি। এতে ত্বক অনেক বেশি উজ্জ্বল হবে। যদি ত্বকে ব্রণর সমস্যা থাকে, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রোডাক্ট কিনুন।

৩) যোগা হোক বা মেডিটেশন, ডায়েট হোক বা শরীরচর্চা বয়স ধরে রাখার জন্য যে কোনও উপায় অবলম্বন করতে পারেন। কিন্তু আট ঘণ্টা ঘুম না হলে, কোনও উপায়ই কাজে লাগবে না। ফলে ঘুম খুব জরুরি।

৪) উদ্বেগ জীবন থেকে একেবারে বাদ দেওয়া সম্ভব নয়। স্ট্রেস তো এখন জীবনের অঙ্গ। যত স্ট্রেসে থাকবেন, তত তার ছাপ পড়বে ত্বকে। অল্প বয়সেই ত্বক বুড়িয়ে যাবে। তাই স্ট্রেট কমান। কাজ এবং নিজস্ব সময়ের মতো ব্যালান্স করতে শিখতেই হবে।

আরও পড়ুন: শীতে সানস্ক্রিন ব্যবহার করেন না? জেনে নিন কতটা ক্ষতি করছেন ত্বকের

৫) ধূমপানের অভ্যেস থাকলে আজই ত্যাগ করুন। কার্ডিওভাসকুলার রোগ, ফুসফুসের ক্যানসার, হার্ট অ্যাটাক এমনকি ত্বকেরও বিভিন্ন সমস্যা ডেকে আনে এই অভ্যেস। ত্বক শুষ্ক হয়ে যায়। বলিরেখা পরে যায় দ্রুত। তাই বয়স ধরে রাখতে হলে ধূমপান ছাড়তে হবে আজই।

৬) ত্বককে আর্দ্র রাখতে প্রতিদিন অন্তত আট গ্লাস জল খাওয়া বাঞ্ছনীয়। ত্বকের বিভিন্ন সমস্যা থেকেও দূরে রাখবে জলের ম্যাজিক। প্রয়োজন হলে গ্লাসে মেপে প্রতিদিন জল খান।

৭) যে কোনও প্রোডাক্ট ব্যবহার করবেন না। অনেকেই সাজতে ভালবাসেন বলে, বাজারচলতি যে কোনও প্রোডাক্ট ব্যবহার করে ফেলেন। এটা সঠিক পদ্ধতি নয়। উল্টে এতে ত্বকের ক্ষতি হয়। আপনার ত্বকের উপযোগী যে প্রোডাক্ট তা ব্যবহার করতে হবে। প্রয়োজনে এ বিষয়ে বিশেষজ্ঢের পরামর্শ নিন।

৮) আপনি যা খাবেন, তাই আপনার ত্বকে ধরা দেবে। অর্থাৎ অত্যধিক তেল, মশলাযুক্ত খাবার ত্বকের ক্ষতি করে। তাই ফল বা সবুজ সব্জি ডায়েটে বেশি করে রাখুন। এতে বয়স ধরে রাখতে পারবেন অনেকদিন।

৯) পানীয়র ক্ষেত্রেও নিয়ম মানতে হবে। অ্যালকোহল পুরোপুরি বাদ দিন। কফির অভ্যেস থাকলে তাও বদল করতে হবে। বরং দিনে অন্তত তিন কাপ গ্রিন টি খাওয়ার অভ্যেস করুন।

১০) নিয়মিত শরীরচর্চা আপনার ত্বককে ভাল রাখবে। বয়স বোঝা যাবে না। যে ধরনের ব্যায়াম আপনার শরীরের পক্ষে উপযোগী, সেটাই ট্রাই করুন।

আরও পড়ুন: শীতকালে ত্বক ফেটে যাচ্ছে! দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁচটি ফেসপ্যাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest