ত্বক ও চুলের বাড়তি যত্ন নিতে চান? জেনে নিন, টক দইয়ের কামাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: যখনই আমাদের মাথায় স্কিন কেয়ারের কথা আসে, তখন একই সাথে চলে আসে না জানি কত নামিদামী ব্রান্ডের ক্রিমের নাম। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার রান্নাঘর বা ফ্রিজের এককোণে কত কিছুই না অবহেলায় অযত্নে পড়ে আছে যা কিনা হতে পারে আপনার ত্বকের একান্ত বন্ধু। এমনই এক অসাধারণ উপাদান হচ্ছে টকদই। এই পরম উপকারী খাবারটি শুধু খাবার হিসেবেই নয়, বরং বহুকাল আগে থেকেই উপমহাদেশের বিভিন্ন এলাকায় রূপচর্চার একটি জরুরী উপাদান হিসেবে এর ব্যবহার হয়ে আসছে। এটি যেমন সরাসরি ত্বকে লাগানো যায়, তেমনি অন্যান্য উপাদানের সাথে মিশিয়েও ব্যবহার করা যায়। চলুন তাহলে জেনে নেই ত্বকের যত্নে টকদই এর কার্যকরী কিছু মাস্ক সম্পর্কে।

ত্বকের যত্নে দই
১। সানবার্নের জ্বলুনি কমাতে দারুন কাজে আসে দই। এক চামচ সাধারণ টকদইয়ের সাথে কয়েক ফোটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন এবং তা আক্রান্ত ত্বকে মাখুন। নিমিষেই জ্বলুনি কমে যাবে, ত্বক নরম হয়ে আসবে এবং দইয়ের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বককে সুরক্ষা দেবে।

২। রূপচর্চায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে চাইলে টকদই হতে পারে আপনার প্রথম পছন্দ। টকদই ত্বকে মাসাজ করে নিন, ১০ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন। এর ল্যাকটিক এসিড ত্বককে প্রশান্তি দেয়, আর্দ্র করে। এর সাথে এক চা চামচ মধু এবং ওটস ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: চুল আর ত্বকের পরিচর্যায় রসুন অব্যর্থ দাওয়াই, কাজ করবে ম্যাজিকের মত…

৩। ব্রণের উপদ্রব কমাতে কাজ করে দই। ব্রণের ওপর সরাসরি ব্যবহার করতে পারেন। এছাড়া সিকি চা চামচ হলুদ মিশিয়েও ব্যবহার করতে পারেন।

৪। ত্বকের ছোপ ছোপ দাগ, অসমান রঙ ঠিক করতে টোনার হিসেবে ভালো কাজ করে দই। তিন টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ত্বকে মাখিয়ে রেখে দিন আধা ঘন্টা, এরপর ধুয়ে ফেলুন।

120796045 m

পায়ের যত্নে দই
পায়ের ওপরেই সারাদিন কাটানো হয়, অথচ এরই তেমন যত্ন নেওয়া হয় না। দই এবং ওয়ালনাটের একটি ন্যাচারাল স্ক্রাব তৈরি করে নিতে পারেন। আধা কাপ ওয়ালনাট এবং এক কৌটো দই মিশিয়ে নিন। পা স্ক্রাব করে নিন। নরম, কোমল পা পেয়ে যাবেন নিমিষেই।

চুলের যত্নে দই
চুলে হাইলাইটস করাতে চান, কিন্তু ব্লিচ ব্যবহার করে চুল নষ্ট করতে চান না, তাহলে আপনার কাজে আসতে পারে দই। এর জন্য লেবুর রস এবং টক দই ছাড়া কিছু দরকার হবে না। এক কাপ টক দই এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। ৩০ মিনিট চুলে মাখিয়ে রাখুন। সোনালি হাইলাইট এসে যাবে চুলে।

আরও পড়ুন: রূপচর্চায় কফির ৭ টি ব্যবহার… যা প্রতিটি মেয়েরই জানা রাখা দরকার

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest