তীব্র গরমে ত্বক ঠাণ্ডা রাখবে এই ৫ ফেসপ্যাক

প্যাকগুলোর যেকোনো একটি যা আপনার ত্বকের সাথে যায় অনুসরণ করলে দেখবেন রোদে পোড়া কালচেভাব ত্বক থেকে সরে গিয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গরমে রোদে পুড়ে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে পড়ে। রোদ থেকে বাড়িতে্ এসেই অনেক সময় ত্বক জ্বালাপোড়া করতে থাকে। এই জ্বালাভাব কমাতে ত্বক ভেতর থেকে ঠাণ্ডা রাখা জরুরি। জেনে নিন গরমকালের কিছু কুলিং ফেস প্যাক সম্পর্কে।

তরমুজের প্যাক
দই যেমন ত্বক ঠাণ্ডা রাখে তেমনি তরমুজ ত্বক ঠাণ্ডা রাখে। ১ কাপ দইয়ের সঙ্গে কয়েকটা মাঝারি সাইজের তরমুজের টুকরো ব্লেন্ড করে নিন। সারা মুখে এই প্যাক লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পোড়া ভাব উঠে যাবে।

অ্যালোভেরার প্যাক
অ্যালোভেরা ত্বক ময়েশ্চারাইজ করে। লেবুর রস ত্বকের তেলাভাব দূর করে। ২ টেবল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

আরও পড়ুন: যাওয়ার দরকার নেই পার্লার, কম খরচে বাড়িতে থেকেই ‘পেডিকিওর’

মুলতানি মাটির প্যাক
মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। সেই সঙ্গে ত্বকের চুলকানি, অস্বস্তি দূর কর পারে পুদিনা পাতা। ১ আঁটি পুদিনা পাতা ভাল করে ধুয়ে বেটে নিন। আধ কাপ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসার প্যাক
ত্বক ঠাণ্ডা করতে দারুণ উপকারী শশা। আবার ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনে মধু। ১টা শশা গ্রেড করে ১ টেবল চামচ মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রিল্যাক্স করুন যাতে ত্বক ভালোভাবে শুষে নিতে পারে। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দনের প্যাক
ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় চন্দন। আবার গোলাপ জল সতেজ রাখে ত্বক। ২ টেবল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ পানি মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন।

এ প্যাকগুলোর যেকোনো একটি যা আপনার ত্বকের সাথে যায় অনুসরণ করলে দেখবেন রোদে পোড়া কালচেভাব ত্বক থেকে সরে গিয়েছে।

আরও পড়ুন: এই গরমে যত্ন নিন দুটি হাতের, বেছে নিন ঘরোয়া উপাদান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest