Site icon The News Nest

শীত মানেই খুশকি! জেনে নিন পরিত্রাণ পাওয়ার কিছু ঘরোয়া টোটকা

dandruff

শীত আসার বার্তা মানেই অনেকের জন্যে অনেকগুলি সমস্যাও বটে। শীতের রুক্ষ আবহাওয়া ত্বক ও চুল অত্যন্ত শুষ্ক করে দেয়। যার ফলে খুশকির সমস্যা দেখা দেয় অনেকের। কাজে-কর্মে বা অন্য কোথাও বেরানোর সময়ে এই খুশকির জন্যে বিব্রত হতে হয় অনেককেই। আসুন দেখে নেওয়া যাক ঘরোয়া পদ্ধতিতে খুশকি নিরাময়ের কিছু উপায়।

লেবুর রস : খুশকি নিরাময়ে লেবুর জুড়ি মেলা ভার। সপ্তাহে দুই থেকে তিন দিন স্নানের আগে চুলের গোড়ায় লেবুর রস আলতো করে লাগান। ঘন্টা দুয়েক রাখার পর কোনো হালকা শ্যাম্পু ব্যবহার করুন।

মেথি : মেথির পেস্ট তৈরি করুন এবং তার সঙ্গে সামান্য পরিমাণ লেবু মিশিয়ে চুলের গোড়ায়  হালকা করে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তার পরে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
আরও পড়ুন: শীতের শুরুতেই পা ফাটছে? সমাধান এই ঘরোয়া টোটকাতেই

দই : চুল এবং চুলের গোড়ায় অল্প  পরিমাণ দই দু’ঘণ্টার জন্যে রেখে একটু শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। 

কমলালেবুর খোসা : কমলালেবুর খোসা পেস্ট করে নিন। এবার সেই পেস্টটি ৩০ মিনিটের জন্যে চুলের গোড়ায় লাগান। এরপর অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
নিমপাতার রস : নিমপাতা বেটে একটা থকথকে পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্টটা চুল ও চুলের গোড়ায় ১৫ মিনিটের জন্যে লাগান। কিছুটা শুকিয়ে এলে ভালো করে ধুয়ে ফেলুন।
গ্ৰীন টি : গরম জলে দুটো গ্রিন টি ব্যাগ দিয়ে ঠান্ডা করুন। এবার চুলের গোড়ায় আলতো করে সেটি লাগান এবং ৩০ মিনিটের মতো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।
ডিমের কুসুম : শুকনো চুলে ডিমের কুসুম লাগিয়ে এবং হেয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন এক ঘন্টার জন্য। এরপর শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। দুর্গন্ধ এড়াতে ডিমের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন।
অলিভ অয়েল : সপ্তাহে তিন থেকে চারদিন আলতো করে অলিভ অয়েল ম্যাসাজ করুন চুলের গোড়ায়‌।ঘণ্টাখানেক রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
কলা : একটা গোটা পাকা কলা এবং ভিনিগার মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি চুলের গোড়া ও চুলে আলতো করে ম্যাসাজ করুন। কুড়ি মিনিট মতো রেখে, শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
নারকেল তেল ও কর্পূর :  নারকেল তেলের সঙ্গে সামান্য পরিমাণ কর্পূর মিশিয়ে চুলের গোড়ায় হালকা করে ম্যাসাজ করতে পারেন। এক থেকে দুই ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
আরও পড়ুন: আকর্ষণীয় ঠোঁট পেতে চান? ট্রাই করুন সহজ কিছু পদ্ধতি…

 

Exit mobile version