Site icon The News Nest

skincare: ঘরে বসেই পেতে চান উজ্জ্বল ত্বক? ভরসা রাখুন কাঁচা দুধে

milk

অনেকদিন হয়ে গেল সালোঁ যেতে পারছেন না? কিংবা কোভিডের ঢেউয়ের প্রকোপে মাঝে মাঝেই বন্ধ থাকছে পাড়ার পার্লার? ফেসিয়াল, এক্সফোলিয়েশনে কি তাহলে ইতি? একেবারেই না। হাতের কাছেই রয়েছে সহজ সমাধান। ভরসা রাখুন কাঁচা দুধে। কেবল এখন নয়, প্রাচীনকাল থেকেই রূপচর্চার প্রধান উপকরণ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে কাঁচা দুধ। হালের বেশির ভাগ বিউটি প্রডাক্টেরও অন্যতম উপাদান দুধ।

দুধে আসলে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড, যা ত্বকের এক্সফোলিয়েশনের জন্য দারুণ সহায়ক। তাই ত্বকের মৃতকোষ দূর করতে দুধের জুড়ি মেলা ভার! কারও ত্বক যদি খুব শুষ্ক হয়, তাহলে দুধের রূপটান ব্যবহার করলে সেটা প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবে কাজ করবে। তাই ত্বকের স্বাস্থ্য ফেরাতে ঘরে বসেই বানিয়ে ফেলুন কাঁচা দুধের ফেসপ্যাক।

আরও পড়ুন: Eid 2021: দেখে নিন Trending ডিজাইন, জানুন মেহেন্দির রঙ গাঢ় করার কিছু কৌশল

দুধ ও মধুর ফেসপ্যাক

২ টেবল চামচ কাঁচা দুধ, ১ টেবল চামচ মধু, ১ টেবলচামচ লেবুর রস, ১ টেবলচামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর জলে ধুয়ে নিন। দুধের সঙ্গে মধু ও লেবুর সংমিশ্রণ প্রাকৃতিক ব্লিচের কাজ করে। ফলে সহজেই এটা মুখের কালোভাব দূর করতে পারবে। সপ্তাহে ৩ বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

দুধ ও আমন্ড ও খেজুরের ফেসপ্যাক

একটি পাত্রে দুধ রেখে তাতে ৫-৬টি কাঠবাদাম ও খেজুর দিয়ে ভিজতে দিন। খুব ভাল হয় যদি সারারাত ভিজিয়ে রাখতে পারেন। তারপর ব্লেন্ডারে দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মুখ ও গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে দিন। তারপর একটু জল দিয়ে আলতো হাতে মুখের প্যাকটি ঘষে ঘষে তুলে ফেলুন। ২-৩ মিনিট পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন। এতে ত্বক আর্দ্র হবে, ত্বকের শুষ্কভাব দূর হবে।

আরও পড়ুন: ত্বক ও চুলের সব সমস্যা মিটবে আমলকী তেলে, জানুন এর গুণের বহর!

Exit mobile version