আপনার রান্নাঘরেই রয়েছে রূপচর্চার হাজারো উপাদান, পুজোর আগে ভরসা করুন তাতেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আনলক শুরু হতেই পার্লার খুলে গেছে। কিন্তু যে হারে কোভিড ছড়িয়ে পড়ছে তাতে বাড়িতে রূপচর্চা করাই ভাল। ত্বক ঝকঝকে করতে রান্নাঘরের  কিছু উপকরণ ব্যবহার করে ম্যাজিক ফল পাওয়া যায়। সেকালের সুন্দরীরা তো তাই করতেন!

  • হলুদ খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি বাড়িতে তৈরি ফেস প্যাকের সঙ্গে হলুদের মেলবন্ধনে ত্বকের কালচে ভাব কেটে গিয়ে আসে দারুণ জেল্লা।রান্নাঘরের কৌটোয় থাকা বেসন, না থাকলে আধ কাপ আটার সঙ্গে ১ চামচ হলুদ, অল্প দুধ আর চিনি মিশিয়ে প্যাক বানিয়ে নিন ঝটপট। এবারে তা মুখে, গলায়, হাতে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ৫ – ৭ মিনিট রেখে দিন। চিনি ভাল স্ক্রাবারের কাজ করে। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিলেই হল, আয়নায় দেখুন নিজেকে।
  • ধোকা বা বড়া বানানোর জন্য গৃহকর্ত্রী ছোলার ডাল ভিজিয়ে রাখলে তার থেকে অল্প সরিয়ে নিয়ে ৪/৬ টা লবঙ্গ দিয়ে মিক্সিতে পিষে নিন। এবারে মুখে গলায় হাতে লাগান। ব্রণর সমস্যা হোক বা ব্ল্যাক হেডস সবই মুছে যাবে। সপ্তাহে একদিন এই প্যাক লাগালে ত্বক হবে কোমল।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনা রুখতে টক দই আর আমলকিকে সঙ্গী করেছেন অনেকেই। আমলকি কেটে জলে ভিজিয়ে রাখতে হবে রাতে। সকালে মুখ ধুয়ে আমলকি ভেজানো জল মুখে গলায় লাগাতে হবে। এর ভিটামিন সি ত্বককে করে তুলবে দাগছোপহীন মসৃণ। এ ছাড়া আমলকি বেটে মুখে আর গলায় এর রস হালকা হাতে ম্যাসাজ করুন। ব্রণর দাগ ছোপ হালকা হয়ে রঙে জেল্লা আসবে।

আরও পড়ুন: Durga Puja 2020: পুজোয় এই সব নেল আর্টই ভাইরাল হতে পারে সোশ্যাল মিডিয়ায়, দেখে নিন এক ঝলকে…

  • টক দই বেসন বা মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে মুখে মাথায় লাগিয়ে রাখুন। যে কোনও নামী দামি শ্যাম্পু বা প্যাকের থেকেও অনেক বেশি জেল্লাদার হবে চুল ও ত্বক।
  • আমাদের ত্বকের  অন্যতম শত্রু সূর্যের অতি বেগুনি রশ্মি। এর প্রভাবে একদিকে ত্বকে কালচে ছোপ পড়ে। অন্যদিকে অকালে বলিরেখা পড়ার গতি বাড়িয়ে দেয়। এ সবেরই সমাধান রয়েছে আদায়। এক চামচ টাটকা আদার রসের সঙ্গে এক চামচ পাতিলেবুর রস ও মধু মিশিয়ে মুখে, গলায়, হাতে লাগিয়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে  ধুয়ে ফেলুন।
  • সপ্তাহে দুই থেকে তিন দিন আদার রস বা শুকনো আদার গুঁড়োর সঙ্গে অল্প ছোলার বেসন, দুধ ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই ত্বকের ঝকঝকে ভাব ফিরে আসবে।
  • কফি আর চিনির যুগল বন্দি ত্বকেরও প্রিয় বন্ধু। এর সঙ্গে সামান্য ভাত চটকে নিলেই কেল্লা ফতে। চিনি ও কফি পাউডার সামান্য জল দিয়ে ফেটিয়ে নিয়ে ভাত চটকে মেশালেই রেডি স্ক্রাবার। মুখে গলায় লাগিয়ে রাখুন ১০–১৫ মিনিট। অল্প জল হাত করে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • রান্নাঘরে যদি ওটস থাকে তাহলে তো কথাই নেই। গরম জলে ওটস ভিজিয়ে তাতে দারুচিনি গুঁড়ো এক চামচ আর সামান্য মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে গলায় হাতে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিন।

আরও পড়ুন: নিজের উজ্জ্বল ত্বকের রহস্য ফাঁস করলেন ভাগ্যশ্রী, জেনে নিন আপনিও…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest