কালো হয়ে যাচ্ছে ঠোঁট? এই পাঁচ ঘরোয়া পদ্ধতিতেই দূর করুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিন দিন কালো হয়ে যাচ্ছে ঠোঁট? ঘাবড়াবেন না, এই পাঁচ ঘরোয়া টোটকার সাহায্যে বাড়ি বসেই ফিরিয়ে আনতে পারেন ঠোঁটের আগের জেল্লা। খরচ হবে নামমাত্র।

যদি জন্মগত ভাবে আপনার ঠোঁটের রঙ কিছুটা গাঢ় হয় সেক্ষেত্রে আপনার কিছু করার নেই। যদি তা না হয় তবে ঠোঁট কালো হওয়ার পিছনে অন্যতম কারণ হতে পারে রোদে বেশিক্ষণ ঘোরাঘুরি, ধূমপান, হাইপার পিগমেন্টেশন অথবা চা-কফি অর্থাৎ অতিরিক্ত মাত্রায় ক্যাফিন যুক্ত পানীয় পান করা। এ ছাড়াও ভিটামিনের ঘাটতি অথবা রক্তাল্পতা হলে সেক্ষেত্রেও ঠোঁট তাঁর আসল রঙ হারাতে পারে।

কী ভাবে দূর করবেন…

কালো ভাব দূর করার জন্য লেবুর বিকল্প নেই। লেবুতে সাইট্রিক অ্যাসিড রয়েছে যা মেলানিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে ভাল করে লেবু মেখে নিন। সকাল বেলা উঠে ধুয়ে ফেলুন। এ ভাবে টানা এক মাস করার পর আপনি আবার ফিরে পাবেন ঠোঁটের হারানো জেল্লা।

আরও পড়ুন: লের ডগা ফেটে যাচ্ছে? এই সাতটি সহজ উপায়ে মিলবে সমাধান

দুধের সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে মাখলেও কিন্তু কাজ দেবে ম্যাজিকের মতো। ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এর পর ঠান্ডা জলে তা ধুয়ে ফেলুন। এর পর ঠোঁট খানিক শুকিয়ে গেলে ময়শ্চারাইজার মেখে নিন ভাল করে।

বেদানার রসও কিন্তু এই ক্ষেত্রে খুব ভাল কাজ দেয়। এক টেবিল চামচ বেদানার রস নিন। তার সঙ্গে গোলাপ জল মেশান। বাড়িতে খাওয়ার ক্রিম থাকলে তা-ই দিতে পারেন। এর পর তা ভালভাবে তিন-চার মিনিট ধরে ঠোঁটে ম্যাসাজ করুন। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

চিনি খুব ভাল স্ক্রাবার। ঠোঁটের শুকনো চামড়াও অনেক সময় আপনার ঠোঁটের সৌন্দর্য কমিয়ে দিতে পারে। সেক্ষেত্রে তিন চা চামচ চিনি নিন। এত সঙ্গে দু’ চা চামচ মাখন মেশান। এ বার সেই মিক্সচারটিকে ঠোঁটের উপর ভাল করে মাখুন। সপ্তাহে তিন/চার বার এমন করলে ভাল ফল পাবেন।

ঠোঁটের জেল্লা ফিরিয়ে আনতে অব্যর্থ বিটের রস। শীতকালে বাজারে বিট পাওয়া অসাধ্য নয়। কিনে আনুন। তা থেতো করে নিয়মিত ঠোঁটে লাগান। এর পর জল দিয়ে তা ধুয়ে ফেলে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন। খুব ভাল কাজ দেয়।

আরও পড়ুন: রূপচর্চায় অপরিহার্য গ্রিন টি, বিশ্ব চা দিবসে জেনে নিন তারই খুঁটিনাটি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest