সরস্বতী পুজোয় সারাদিন ঘোরার পর কীভাবে ত্বকের যত্ন নেবেন? রইল কিছু টিপস…

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন না নিলেই সমস্যা হতে পারে।

সরস্বতী পুজো মানেই বাঙালির ভ্যালেন্টাইনস ডে। করোনা করবর্তীকালে স্কুলগুলিতে সীমিত মানুষের প্রবেশাধিকার রয়েছে এবছর। তাই স্কুল না গেলেও, সারা কলকাতা হবে শাড়ি-পাঞ্জাবিদের ঠিকানা। সারাদিন প্রচুর মেক-আপ, সঙ্গে রোদ, ধুলোয় আপনার ত্বকের কিন্তু বারোটা বাজবেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন না নিলেই সমস্যা হতে পারে।

সরস্বতী পুজোয় সারাদিন ঘোরার পরে কীভাবে ত্বকের যত্ন নেবেন রইল তার টিপস।

১) ডিপ ক্লিনিং: সারাদিনের রোদে ঘোরাঘুরিতে আপনার শরীরে খুব ট্যান পরেছে। তা থেকে কী করে মুক্তি পাবেন সেই কথাই ভাবছেন তো? একটু তুলোয় ক্লিনসার নিন এবং পুরো মুখের সব মেক-আপ তুলে ফেলুন। তারপর ফেস-ওয়াস দিয়ে ধুয়ে নিন মুখটা। পারলে এরপর একটু বরফ ঘষে নিন মুখে, সারাদিনের রোদে পুড়ে যাওয়া ত্বক আরাম পাবে।

২) ক্রিম ম্যাসাজ: ত্বক পুরোপুরি পরিষ্কার হলেও শীতকালে ত্বকের রুক্ষতা এবং শুষ্ক ভাবে দূর করতে ময়শ্চারাইজারের প্রয়োজন পরে। তাই এক এক করে টোনার, ময়শ্চারাইজার মেখে আদ্রতা ফিরিয়ে আনুন ত্বকে।

৩) ঠোঁটে তেল: ঠোঁটে দীর্ঘ সময় লিপস্টিক পরে থাকার পরে ঠোঁটটা খুব শুষ্ক হয়ে যায়। সেক্ষেত্রে ঠোঁটে ব্যবহার করার টি-ট্রি তেল বা অলিভ তেল ব্যববার করতে পারেন। সারারাত ঠোঁটে তেলের প্রলেপ থাকলে ঠোঁটটা নরম ও উজ্জ্বল লাগবে।

আরও পড়ুন: শীতকালে ত্বক ফেটে যাচ্ছে! দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁচটি ফেসপ্যাক

৪) চুলে অয়েল ম্যাসাজ: সারাদিনের হাওয়া-ধুলো চুলকে একদম রুক্ষ ও শুষ্ক করে দিয়েছে। চুলে অয়েল ম্যাসাজ মাস্ট। নাহলে চুল পড়া আপনি কিছুতেই আটকাতে পারবেন না।

৫) বাহারি নখ: বড় নখ, হাতে নেলপলিশ, কারুর আবার নেল একস্টেনশন। সেই নখ দিয়ে ভোগ খাওয়ার পর নখের রঙ পরিবর্তিত হয়ে গেছে। তাই তো? সেগুলো ভালো করে ক্লিন করে নিতে হবে।

৬) আই কেয়ার: আই কেয়ার তো নিতেই হবে আলাদা করে। আই-লাইনার, মাসকারা, কাজল দিয়ে গাঢ় করে আই মেক-আপ করার পর সেগুলো ঠিক করে তুলে ফেলতে হবে। তারপর আন্ডার আই ক্রিম দিয়ে ম্যাসাজ করতে হবে ভাল করে।

৭) ত্বকের যত্ন নিন: রাতে ঘুমানোর আগে মুখে অলিভ অয়েল ম্যাসাজ বা ময়শ্চারাইজার মেখে।

আরও পড়ুন: ত্বক হবে তরতাজা এবং কোমল, ঘরে বসেই নিজের হাতে বানিয়ে ফেলুন সুগন্ধী সাবান