এই গরমে যত্ন নিন দুটি হাতের, বেছে নিন ঘরোয়া উপাদান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গরমকাল মানেই হাত ক্রমশ কালো হতে থাকে সূর্যের তাপে। বাজার চলতি নানান রকমের সাবান বডি লোশন ব্যবহার করার ফলে গায়ের রং কালো হতে থাকে। তাই আর সাত-পাঁচ না ভেবে গরমকালের অবশ্যই ব্যবহার করুন প্রাকৃতিক ঘরোয়া উপাদান যাতে করে হাত থাকবে পরিষ্কার, ঝকঝকে, নরম, মখমলে।

লেবু:-
গরমকালে ত্বক পরিষ্কার, ঝকঝকে একবারে বাচ্চাদের মতন নরম তৈরি করার জন্য অবশ্যই ব্যবহার করুন লেবু। লেবুর মধ্যে থাকা অ্যাসিড খুব সহজেই কালো দাগ তুলে দেয়।

গ্লিসারিন:-
শীতকালে অনেকেই গ্লিসারিন মাখেন গ্রীষ্মকালে মারতে চান না কিন্তু যদি সামান্য পরিমাণ গ্লিসারিন নিয়ে স্থানের পরে হাতে ভালো করে মেখে নেওয়া যায় তাহলে হাত অনেক বেশি নরম থাকে।

আরও পড়ুন: ঘরোয়া পদ্ধতিতে দাঁতের হলুদ দাগ দূর করার উপায়

ভিটামিন ই ক্যাপসুল:-
যে কোন ওষুধের দোকানে ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। তবে যাদের হাত বেশি কালো হয়ে গেছে তারা অবশ্যই 600 পাওয়ার একটা ব্যবহার করবেন একটি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে সামান্য জল নিয়ে দুই হাতে ভালো করে মেখে নিতে পারেন রাতে শোওয়ার সময়।

নারকেল তেল:-
আমরা হয়তো অনেকেই জানি না যে নারকেল তেল গায়ের রঙ পরিষ্কার করতে সাহায্য করে। প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় বা দুপুর বেলা স্নান করে উঠে হাতের সামান্য জলের মধ্যে কয়েক ফোঁটা নারকোল তেল নিয়ে যদি পুরো হাতে ভালো করে মালিশ করা যায় তাহলে হাত অনেক বেশি ঝকঝকে পরিষ্কার নরম থাকে।

আরও পড়ুন: ঘুমনোর আগে ত্বকের পরিচর্যা অবশ্যই প্রয়োজন, কী কী করবেন?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest